itpolly
২০ মার্চ ২০২৪, ৭:১৬ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

গণপূর্তের প্রকৌশলী আজমুল হকের দুর্নীতি আর কতদিন চলবে?

ঢাকা মেডিকেল কলেজ গণপূর্ত বিভাগে চলছে হরিলুট। খোদ নির্বাহী প্রকৌশলী মোঃ আজমুল হকের প্রত্যক্ষ তত্ত্বাবধায়নে দীর্ঘ ২ বছর অধিককাল সময় ধরে লুটপাট চললেও দেখার কেউ নেই। একাধিক ঠিকাদারী প্রতিষ্ঠানের দেয়া তথ্য মতে জানা যায়, তিনি ঠিকাদারদের সাথে সিন্ডিকেট করে ২০% কমিশনের বিনিময়ে কাজ দিয়ে থাকেন। শুধু তাই নয় ঠিকাদারদের কাজ দেয়ার কথা বলে অগ্রীম ২০% কমিশনের টাকা নিয়েও অনেককে কাজ না দেয়ায় ঠিকাদারের হাতে লাঞ্চিত হওয়ারও অভিযোগ রয়েছে।

বর্তমানে তার অধীনে প্রায় হাজার কোটি টাকার কাজ চলমান রয়েছে। এসব প্রকল্পের বেশিরভাগ কাজই তার নিজস্ব ঠিকাদারী প্রতিষ্ঠানের মাধ্যমে করাচ্ছেন। এছাড়া তিনি এপিপি ও থেকে বরাদ্দের প্রকল্প পাশের ক্ষেত্রে ঠিকাদারদের কাছ থেকে ২০ শতাংশ বেশী কমিশন নিয়ে পাশ করে আসছেন। কমিশন না দিলে ফাইল আটকে রাখার ও অভিযোগ রয়েছে। তিনি এই কর্মস্থলে যোগদানের পর যতগুলো কাজ সম্পন্ন করেছেন প্রত্যেকটিই নিম্নমানের। যা সরেজমিন অনুসন্ধানে প্রমানিত হবে। বেশ কিছু ছোট প্রকল্পে কাজ না করেই বিল পরিশোধের অভিযোগ রয়েছে।

দীর্ঘ চাকুরী জীবনের প্রতিটি কর্মস্থলে দায়িত্ব পালনকালে তার নির্ধারিত বরাদ্দের বাইরে ঘুপচি বিজ্ঞাপন করে নামে বেনামে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছেন। এমনকি কাজ না করেই ভুয়া বিল ভাউচারের মাধ্যমে টাকা উত্তোলন করার অভিযোগে শোকোজও খেয়েছেন অথচ গণপূর্ত অধিদপ্তর তার বিরুদ্ধে কোনো ব্যবস্থাই নেয়নি। কারণ হিসেবে জানা যায় তৎকালীন সচিব শহীদুল্লাহ খন্দকারের সাথে সখ্যতার কারণে ঐ সময় তিনি সীমাহীন ক্ষমতার অধিকারী হয়ে উঠেন।

একসময় তিনি সাবেক প্রধান প্রকৌশলী আশরাফুল আলমের ক্যাশিয়ারের দায়িত্ব পালন করে কোটি কোটি টাকা আয় করেছেন। বর্তমান প্রধান প্রকেীশলীর সাথেও তিনি সখ্যতা গড়ে তুলে লুটপাট চালালেও থেকেগেছেন ধরাছোয়ার বাইরে। সম্প্রতি নির্বাহী প্রকৌশলী আজমল হকের বিরুদ্ধে দুদকের দাখিলকৃত অভিযোগ সূত্রে জানা যায় তিনি অনিয়ম দুর্নীতির মাধ্যেমে প্রায় শত কোটি টাকার সম্পদের মালিক।

রাজধানীর গুলশানে আলিশান ফ্ল্যাট, ধানমন্ডি বাড়ি নং ১৮৯/এ/সি, রোড ২৭/বি তে ১২ কোটি টাকা বাজার মূল্যের ৮ কাঠা প্লট, রামপুরা বনশ্রী ব্লক-ডি, বাসা নং- ৭৯/১/ডি তে ১০ কোটি টাকা মূল্যের ৬তলা বাড়ী, বাসাবো বৌদ্ধমন্দিরে পাশে সুগন্ধা ভিলার ৩য় তলায় স্ত্রীর নামে ১৩শ বর্গফুটের ফ্ল্যাট, বসুন্ধরা সিটি মার্কেটের ৪র্থ তলায় ডি-ব্লকে দোকান নং- ৩৪/ডি, ৪৫/ডি নাম্বারের দোকান, মোহাম্মদপুর কাঁচা বাজারের পাশে বাড়িসহ তার রয়েছে ব্র্যান্ড নিউ হ্যারিয়ার লেক্সাস গাড়ি।

সূত্র মতে তার গ্রামের বাড়িতে করেছেন অঢেল সম্পদ। সহ স্ত্রীর ব্যাংক একাউন্টে কয়েক কোটি টাকা। শুধুমাত্র গণপূর্ত বিভাগে চাকুরীর সুবাদে তিনি এত বিশাল বিত্ত বৈভবের মালিক হয়েছেন। ঢাকা মেডিকেল কলেজ গণপূর্ত বিভাগের কর্মকান্ডে স্বচ্ছতা ফিরিয়ে আনতে অবিলম্বে তাকে অপসারণ করে গত দু’বছরের কর্মকান্ড উর্দ্ধতন কোন কর্মকর্তার মাধ্যেমে তদন্ত করলে বেরিয়ে আসবে কোটি কোটি টাকার আর্থিক অনিয়মের ঘটনা বলে সংশ্লিষ্ট মহল মনে করেন।

এ বিষয়ে কথা বলার জন্য নির্বাহী প্রকৌশলী আজমল হককে কয়েক দফা ফোন করা হলেও তিনি কল রিসিভ না করায় তার বক্তব্য নেয়া যায়নি।

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ডিমলায় স্বেচ্ছাসেবক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন

নজরুলের বিদ্রোহী চেতনা ধারণ করেই বঙ্গবন্ধু স্বাধীনতা এনেছিলেনঃ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

যে পরিকল্পনায় অগ্রগতি নেই সে পরিকল্পনা মূল্যহীন: গণপূর্তমন্ত্রী

শাহজাদপুরের চিথুলিয়া বন্যায় ভেঙে যাওয়া পাকা সড়ক মেরামতে ধীরগতি, ৯ গ্রামের প্রায় ২০ হাজার মানুষের যাতায়াতে দূর্ভোগ

প্রাইম ব্যাংক পিএলসিথর সাথে পেরোল ব্যাংকিং চুক্তি করেছে রিভ গ্রুপ

চা নিয়ে অবৈধ ব্যবসা করলে শুধু লাইসেন্স বাতিল নয়- কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে

পেনশন স্কিম বাতিলের দাবিতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের কর্মবিরতি

উল্লাপাড়ায় ৭৫ টি প্রাথমিক বিদ্যালয় ও ১০ কমিউনিটি ক্লিনিক পানিবন্দি

কেইনের অর্জন, ফন ডাইকের যন্ত্রণা

শাহজাদপুরে দেশীয় শুটার গান সহ ডাকাত দলের এক সদস্যকে গ্রেপ্তার করেছে শাহজাদপুর থানা পুলিশ

১০

ইডিএলএমএস প্রকল্পে ৩৭% অগ্রগতি

১১

মাদক সরবরাহ উৎসের মূলোৎপাটন করে মাদককে স্থায়ীভাবে নির্মূল করতে হবে”- স্থানীয় সরকার মন্ত্রী

১২

যেভাবে ফাঁস করতেন পিএসসি’র নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র

১৩

পেশাদার সাংবাদিকদের সুরক্ষা নিশ্চিত করতে চায় সরকার -তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

১৪

আড়াই লক্ষের বেশি মামলা কেস ম্যানেজমেন্ট সিস্টেমের ব্যবস্থাপনাধীনে আনা হয়েছে ~ভূমি সচিব

১৫

কোটা সমস্যা নিরসনের সঠিক জায়গা আদালত: আইনমন্ত্রী

১৬

আগামী ১৮ জুলাই বাংলাদেশ ইন্টারন্যাশনাল অ্যাকোয়াকালচার অ্যান্ড সীফুড শো এর উদ্বোধন করবেন “প্রধানমন্ত্রী শেখ হাসিনা”

১৭

পিএসসির প্রশ্নফাঁস: সেই আলোচিত ড্রাইভার আবেদ আলীসহ গ্রেফতার ১৭

১৮

গণমাধ্যমকে শক্ত ভিত্তির ওপর দাঁড় করাতে চায় সরকার -তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

১৯

ফোর্বস এর প্রচ্ছদে রিয়েলমি’র সিইও স্কাই লি: আবারও জিটি সিরিজ আনার ঘোষণা

২০