itpolly
২০ মার্চ ২০২৪, ৭:১৬ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

বিসিক এ শৃংখলা ভঙ্গের মহোতসব!  

বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) এ শৃংখলা ভঙ্গের মহোতসব চলছে। কর্মচারিরা সঠিকভাকে দায়িত্ব পালন না করলেও তাদের বিরুদ্ধে কোন বিভাগীয় শাস্তিমুলক ব্যবস্থা নেওয়া হচ্ছে না।  এতেকরে  প্রসাশনিক ব্যবস্থা ভেঙে পড়ার উপক্রম হয়েছে।  বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/অধিদপ্তরে সেবা প্রদান বা উপকরণ সামগ্রী সরবরাহের জন্য সাধারণ সেবা বিভাগ বা শাখা, উপকরণ শাখা বা বিভাগ নামে একটি বিভাগ বা শাখার অস্তিত্ব বিদ্যমান। তেমনি বিসিকে রয়েছে উপকরণ শাখা।
বিসিক প্রধান কার্যালয়, বিভাগীয় কার্যালয়,  জেলা কার্যালয় এবং বিসিকের আওতাধীন বিভিন্ন শিল্প নগরীর উপকরণ সহায়তা প্রদান, যানবাহন পরিচালনা ও রক্ষণাবেক্ষণ, দৈনন্দিন অনুষ্ঠিত সভা কক্ষ প্রস্তুতকরণ, বিসিক বোড   রুমে অনুষ্ঠিতব্য যে কোন সভায় অংশগ্রহ্ণনকারীদের আপ্যায়ণের ব্যবস্থাকরণ, মেরামত ও রক্ষণাবেক্ষণ কাজ সম্পাদন এবং বিসিকের স্থাবর-অস্থাবর সম্পদের দালিলিক হিসাব সংরক্ষণের  দায়িত্বে নিয়োজিত এ শাখাটি।
বিসিক ভবনে স্থাপিত লিফট সমূহের পরিচালনা ও রক্ষণাবেক্ষন  এর জন্য ৪ জন লিফট্ম্যান নিয়োজিত করা হলেও ১জন লিফট্ম্যানও  লিফটের দায়িত্ব পালন করেন না। এ প্রতিবেদক পর পর ৪ দিন বিসিক ভবনে গমন করে সরেজমিনে  ১ দিনও কোন লিফট্ম্যানকে দায়িত্ব পালন করতে দেখেননি। যার দরুন নিজে নিজে লিফটে আরোহন করে যাতায়াত করতে হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন কর্মকর্তা ও কর্মচারীর সাথে আলাপ করে জানা গেছে যে, তারা লিফট্ম্যান বিহীন অবস্থায় প্রতিনিয়ত লিফটে যাতায়াত করে আসছেন।
যে কোন যান্ত্রিক ত্রুটির কারণে লিফট আটকে গেলে বা চলন্ত অবস্থায় হঠাৎ বন্ধ হয়ে গেলে লিফটে থাকা আরোহীদের অবস্থা কেমন হবে-বিষয়টি গুরুত্ব সহকারে বিবেচনায় নিতে পারেননি বিসিক কর্তৃপক্ষ। জীবনের ঝুঁকি নিয়ে লিফটে উঠানামা করছেন বিসিকের কর্মকর্তা ও কর্মচারীগ্ণ এবং দাপ্তরিক কাজে আগত ব্যক্তিরা।
খোঁজ নিয়ে জানা গেছে, লিফট্ম্যান আব্দুল গাফফার মোল্লা দাপ্তরিক কাজে ব্যস্ত, ভারপ্রাপ্ত লিফট্ম্যান মোঃ আব্দুল হালিম উপব্যবস্থাপক পদ মর্যাদার একজন কর্মকর্তার প্রতিদ্বন্ধি হিসাবে বেজমেন্ট-১ এ ক্যারাম খেলায় ব্যস্ত, লিফট্ম্যানের দায়িত্বে নিয়োজিত গাড়ী চালক রেজাউল করিম লিফটের আশে পাশে ঘোরাফেরারত অবস্থায় আছে। দৈনিক ভিত্তিক নিয়োজিত লিফট্ম্যান রফিক বিশ্বাস বেখবর।  কাজ না করে সরকারী অর্থে বেতন ভাতা গ্রহণের উজ্জল দৃষ্টান্ত আর কি হতে পারে?
বিষয়টি নিয়ে বিসিক উপকরণ শাখার শাখা প্রধান এবং উপব্যবস্থাপকের সাথে  টেলিফোনে আলাপকালে তারা জানান যে, লিফট্ম্যানদের দায়িত্ব বন্টন করা আছে বিভাগীয় অফিস আদেশের মাধ্যমে। লিফট্ম্যানগণ লিফটে অবস্থান করে দায়িত্ব পালন করছেন না-এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে তারা জানান যে, লিফটে আরোহণকারী কর্মকর্তা ও কর্মচারীদের তরফ হতে কোন অভিযোগ পাওয়া যায়নি। নিজ নিজ দায়িত্ব পালন না করে যথারীতি বেতন ভাতা গ্রহণের বিষয়ে জানতে চাইলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগ্ণ কোন সদুত্তর  প্রদান করতে পারেননি।
আউটসোর্সিং প্রক্রিয়ায় আরাফাত কনষ্ট্রাকশন নামক একটি প্রতিষ্ঠানের মাধ্যমে নিয়োজিত কর্মচারীগণ বিসিকের পরিচয় পত্র বা আইডি কার্ড ব্যবহার  করছেন কিভাবে-জানতে চাইলে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ মতামত প্রদান বা প্রতিক্রিয়া ব্যক্ত করতে অপারগতা প্রকাশ করেন। আউটসোর্সিং প্রক্রিয়ায় নিয়োজিত একজন ইলেকট্রিশিয়ান গাড়ী চালকের দায়িত্ব পালন করেন কিভাবে-এ প্রশ্নের জবাবে উপকরণ শাখা প্রধান, উপব্যবস্থাপক এবং যানবাহন এর কাজে দায়িত্বপ্রাপ্ত কারিগরী কর্মকর্তা তাদের মতাম্ত ব্যক্ত করতে গিয়ে বলেন যে, পরিবহন পুলের কোন গাড়ী নির্ধারিত গাড়ী  চালকের বাইরে অন্য কেউ এ দায়িত্ব পালন করেন না। পরিচালক পর্ষদের কেউ এটাচড গাড়ী চালক ব্যতীত অন্য কারো মাধ্যমে পরিচালনা করে থাকলে তার দায়ভার উপকরণ শাখার নয় মর্মেও তারা প্রতিক্রিয়া ব্যক্ত করেন।
বিষয়টি নিয়ে বিসিকের পরিচালক (প্রশাসন) শ্যামলী নবী এর সাথে যোগাযোগ করা হলে লিফটম্যানগন দায়িত্ব পালন করেন না বিষয়টি তার নজরে পড়েছে এবং সংশ্লিষ্টদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য উপকরণ শাখার দায়িত্বে নিয়োজিত কর্মকর্তাগণকে মৌখিকভাবে নির্দেশনা প্রদান করা হয়েছে। আউটসোর্সিং প্রক্রিয়ায় নিয়োজিত কোন ব্যক্তি বিসিকের আইডি কার্ড ব্যবহার করার এখতিয়ার নেই এবং আউটসোর্সিং প্রক্রিয়ায় নিয়োগপ্রাপ্ত ইলেকট্রিশিয়ানের মাধ্যমে গাড়ী চালানোর বিষয়ে তিনি অবগত নন।
এ বিষয়ে বিসিক চেয়ারম্যান মুহা: মাহবুবর রহমানের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, আমি ওএসডি  হয়েগেছি তাই এ বিষয়ে কোন মন্তব্য করতে পারব না
Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

শাহজাদপুরে বাংলা নববর্ষ উদযাপন

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে বৈশাখী আবাহনে মানবের জয়গান

যশোরে মুরগীর বাক্সে বিদেশি মদ সহ মাদক কারবারি আটক

রাষ্ট্রপতি ক্ষমা করলেন না: ড. মোহা. মোকবুল হোসেনকে

পঞ্চগড়ে অসহায় ও সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে মেহেদী উৎসব অনুষ্ঠিত

শিক্ষা সুনাগরিক তৈরির আঁতুড়ঘর- প্রাথমিক ও গণশিক্ষা সচিব

১৭তম নিবন্ধনে উত্তীর্ণ ৩৫ ঊর্ধ্বদের আবেদনের সুযোগ দিতে হাইকোর্টের নির্দেশ

রমজানে সুলভ মুল্যে দুধ, ডিম, মাংস পেল ০৫ লক্ষ ৯১ হাজার ৯৭১ জন: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়

বাংলাদেশ ফিল্ম আর্কাইভ ও যুক্তরাষ্ট্রের গেটি ইমেজের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

এবার থানচিতে সোনালী ও কৃষি ব্যাংকে ডাকাতি

১০

স্মার্ট জেনারেশন তৈরিতে এআই আইন গুরুত্বপূর্ণ: আইনমন্ত্রী

১১

ক্যাবল টিভি নেটওয়ার্ক ডিজিটালাইজেশনে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় গঠিত কমিটির কার্যক্রম শুরু

১২

জনগন বিএনপিকে ভুলে গেছে, তাই অস্তিত্ব রক্ষার্থে কাল্পনিক কথা বলছে বিএনপি -মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

১৩

উল্লাপাড়া করতোয়া নদীতে গঙ্গা স্নানে পূণ্যার্থীদের ঢল

১৪

শাহজাদপুরে এমপি চয়ন ইসলামের ঈদ উপহার বিতরন:

১৫

পঞ্চগড়ে পথচারী রোজাদারদের মাঝে ছাত্রলীগের ইফতার উপহার বিতরণ

১৬

বেনাপোল পোর্ট থানা এলাকা থেকে ৮০০ বোতল সহ আটক ১

১৭

পঞ্চগড়ে সাফ জয়ী ৬ নারী ফুটবলারকে সংবর্ধনা

১৮

স্কুলের টয়লেটের জানালায় যুবকের ঝুলন্ত মরদেহ।

১৯

প্রথম বর্ষে ভর্তিপরীক্ষা বিষয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের সমন্বয় সভা অনুষ্ঠিত

২০