itpolly
২০ মার্চ ২০২৪, ৭:১৬ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

আমেরিকায় বসে নৌযান নির্মাণ তদারকি করেন প্রকৌশলী সুজিত সাহা!

বিস্ময়কর ব্যাপার হলেও সত্য সুদুর আমেরিকায় বসে বাংলাদেশের অভ্যন্তরীণ নৌযান নির্মাণ তদারকি করেন আমেরিকায় বসবাসরত নেভাল আর্কিটেক্ট সুজিত সাহা। নৌ পরিবহণ অধিদপ্তর থেকে তার নামে ইস্যু করা হয় টাস্ক নাম্বার। সুজিত সাহা কোথায় থাকেন তা জানেন না ডিজি শিপিং নিজেও। জানাগেছে, আমেরিকার স্থানীয় নাগরিক সুজিত সাহা বাস করেন নিউইয়র্কে।

সেখানকার স্থানীয় একটি সরকারী প্রতিষ্ঠানে চাকরিও করেন তিনি। প্রকৌশলী সুজিত সাহা বিদেশে সরকারি চাকরি করেও কিভাবে ডিজি শিপিং এর প্যানেল সুপারভাইজার হিসাবে নিয়োগ পেলেন এবং কাজ করছেন সেটাই কারো বোধগম্য নয়। তার বিরুদ্ধে রাজনৈতিক প্রভাব খাটানোর অভিযোগও রয়েছে।

নৌ পরিবহন অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারীদের প্রতিমন্ত্রীর ভয় দেখিয়ে কাজ আদায়ের চেষ্টা করেন। নৌ প্রতিমন্ত্রীর নাম ভাঙিয়ে একাধিক কর্মকর্তাকে পদ থেকে বদলি করে দেয়ার হুমকিও দেন তিনি। অনুসন্ধানে জানাগেছে,নিউইয়র্ক ও টেক্সাসে একাধিক বাড়ী রয়েছে সুজিত সাহার। হুন্ডির মাধ্যমে বাংলাদেশ থেকে টাকা পাচার করে তিনি এসব বাড়ী ক্রয় করেছেন বলে ধারনা করা হচ্ছে।এ ছাড়া সে দেশে নিয়মিত টাকা পাচার করার অভিযোগ রয়েছে।

তিনি জাহাজের নকশা, সার্ভে রেজিষ্ট্রেশন এর জন্য মোটা অংকের টাকা নিয়েও কাজ না করে হয়রানি করেন নৌযান মালিকদের। দেশে না থেকেও বুকলেট ও নকশায় সই দিয়ে মালিকদের প্রদান করেন। নকশা অনুমোদন কমিটির মেম্বারদের অবৈধভাবে প্রভাবিত করার চেষ্টা করেন। বিদেশে বসে মোবাইল ফোনে বারংবার কল করে বিরক্ত করেন সংশ্লিষ্ট কর্মকর্তাদের। সুজিত সাহা লাকী মেরিন সলিউশন নামের ডিজাইন হাউজের মালিক।

সুজিত সাহার হয়রানির শিকার, বসুন্ধরা গ্রুপ, বঙ্গ গ্রুপ, ওয়েস্টার্ন গ্রুপ সহ আরোও অনেক একক নৌযান মালিক। ভোগান্তির শিকার জাহাজ মালিকগণ কখনোই তাকে তার মতিঝিল অফিসে গিয়ে পান না। অফিস স্টাফরা বলেন, ‘স্যার আমেরিকায় আছেন।’

নৌযান মাকিদের দাবী,অতি সত্তর সুজিত সাহাকে নৌ পরিবহন অধিদপ্তরের প্যানেল সুপারভাইজার থেকে বাদ দেওয়া হোক। এবং তিনি হুন্ডির মাধ্যমে আমেরিকায় টাকা পাচার করে থাকলে সেটি দুদকের মাধ্যমে তদন্ত করা হোক। এ বিষয়ে তারা নৌ পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, নৌ পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক এবং দুদক চেয়ারম্যানের পদক্ষেপ কামনা করেছেন।

এসব বিষয়ে কথা বলার জন্য সুজিত সাহার মতিঝিল ‘লাকী মেরিন সলিউশন’ এর কার্যালয়ে গিয়েও তাকে পাওয়া যায়নি। অফিস স্টাফরা জানান, ‘স্যার বর্তমানে আমেরিকায় আছেন। তার মোবাইল নম্বর চাইলেও তারা দিতে অপারগতা প্রকাশ করেন।’

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়ানোর তাগিদ দিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

দ্রুত, নিরাপদে ও স্বাচ্ছন্দ্যে মেট্রোরেলে যাতায়াত করার লক্ষ্য অর্জনে সকল অংশীজনকে একসাথে কাজ করার আহবান জানিয়েছেন – ওবায়দুল কাদের এমপি।

বঙ্গবন্ধু কন্যার লড়াইয়ের গল্প গোটা বিশ্বের কাছে তুলে ধরাই হোক অঙ্গীকার -তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

স্বাস্থ্য খাতে বাজেট বাড়ানোর প্রস্তাব এসডিজি অ্যাকশন এলায়েন্সের

উল্লাপাড়ায় সড়ক দূর্ঘনায় অটোভ্যান চালকের মৃত্যু

শাহজাদপুরে দুর্নীতি বিরোধী র‍্যালি আলোচনা সভা ও বিতর্ক প্রতিযোগীতা

‘রৌপ্য ব্যাঘ্র’ পদক পেলেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব

উল্লাপাড়ায় শতভাগ ফেল করা ৪ মাদ্রাসাকে শোকজ

চালককে গলা কেটে হত্যা করে অটোরিকশা ছিনতাই,-গ্রেপ্তার ৩

শেখ হাসিনা স্বাধীন বাঙালির অনিঃশেষ প্রেরণা- রবি উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম

১০

জলবায়ু সহিষ্ণুতায় ভূমিসেবা ডিজিটালাইজেশনের ইতিবাচক প্রভাব বিশ্ব ব্যাংক সম্মেলনে প্রশংসিত

১১

ভূমিমন্ত্রীর সাথে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ

১২

‘চাঁদা’ হিসেবে লুঙ্গি দাবি, ওসিকে বদলি!

১৩

উল্লাপাড়া উপজেলা নির্বাচনের হাওয়ায় বইছে আনন্দের আমেজ

১৪

যশোরে শার্শায় ৩টি হাতবোমা উদ্ধার

১৫

কচু চাষ করে লাভবান শাহজাদপুরে কৃষক।অধিক ফলন ও লাভে কৃষকের মুখে হাসি

১৬

সিঙ্গাপুরে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্টের বিনিয়োগ রোডশো

১৭

বগুড়ার শেরপুরে বোরো ধান ও চাল সংগ্রহ ২০২৪ এর উদ্বোধন

১৮

বেনাপোল সহ ৪ টি বন্দরে ভারতগামী পাসপোর্টযাত্রীদের অনলাইন সুবিধা চার্জ এর শুভ উদ্বোধন

১৯

ডিমলায় ভয়াবহ অগ্নিকাণ্ডে বসতবাড়ি ভস্মীভূত

২০