itpolly
২০ মার্চ ২০২৪, ৭:১৬ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

নৌ-পরিবহন অধিদপ্তরের জাহাজ জরিপকারক সিরাজুল ইসলামসহ তিন জনের বিরুদ্ধে মামলা দায়ের!

প্রতারণার মাধ্যমে জাহাজের মালিকানা দলিল, নৌযান রেজিস্ট্রেশন সার্টিফিকেট, জাহাজের নাম ও মালিকানা পরিবর্তন সনদ তৈরী করে জাহাজ বিক্রি ও বিক্রয় দলিল সম্পাদনার অপরাধে নৌ-পরিবহন অধিদপ্তরের সদরঘাটের জাহাজ জরিপকারক ও অভ্যন্তরীণ নৌযান রেজিস্ট্রার প্রকৌশলী মো. সিরাজুল ইসলাম, রমনার ফারজানা আমান এবং বাগেরহাটের তরুণ আকনের বিরুদ্ধে খুলনা সদর থানায় মামলা দায়ের করেছেন জাহাজের মালিক মো. শামীম হোসেন। শামীম হোসেন ইতোমধ্যে মামলার পাশাপাশি নৌ-পরিবহণ অধিদপ্তর, সদরঘাট ঢাকার প্রকৌশলী ও জাহাজ জরিপকারক, বৈদ্যের বাজার নৌ-পুলিশ, বাংলাদেশ কার্গো ভেসেল ওনার্স অ্যাসোসিয়েশন এবং খুলনা অভ্যন্তরীণ নৌ-পরিবহণ মালিক গ্রুপকে লিখিতভাবে বিষয়টি জানিয়েছেন। তবে গতকাল পর্যন্ত এ ঘটনায় কাউকে আটক করতে পারেনি পুলিশ ।

জানা গেছে, গত ১৮ ডিসেম্বর সকালে নারায়ণগঞ্জের মেঘনা ঘাটে তরুণ আকন এবং ফারজানা আমান লোকজন নিয়ে ‘এম.ভি আর কে ডি এস-১’ জাহাজের মালিকানা দাবি করেন এবং এর মালামাল নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করেন। জাহাজে থাকা নাবিকরা বিষয়টি তখন এর মালিক শামীম হোসেনকে জানায়। পরবর্তীতে শামীম হোসেন সদর ঘাটের প্রকৌশলী ও জাহাজ জরিপকারক এবং অভ্যন্তরীণ নৌযান রেজিস্ট্রার, অভ্যন্তরীণ নৌযান সার্ভে ও রেজিস্ট্রেশন অফিস থেকে কাগজপত্র সংগ্রহ করেন। সেখান থেকে তিনি জানতে পারেন তার আপন বড় ভাইয়ের ছেলে তরুণ আকন এবং রমনা এলাকার আমানউল্লাহ চৌধুরীর মেয়ে ফারজানা আমান এবং সদরঘাটের জাহাজ জরিপকারক ও অভ্যন্তরীণ নৌযান রেজিস্ট্রার প্রকৌশলী মো. সিরাজুল ইসলাম পরস্পর যোগসাজশে প্রতারণার মাধ্যমে মালিকানা দলিল, নৌযান রেজিস্ট্রেশন সার্টিফিকেট, জাহাজের নাম ও মালিকানা পরিবর্তন সনদ এবং সার্ভে সনদ তৈরি করেছে। এইসব কাজ করার জন্য তরুণ আকন তার চাচা শামীম হোসেনের নাম ব্যবহার করে এবং ভুয়া নম্বর দিয়ে অনলাইনে জিডিও করেন।

মামলার বাদী শামীম হোসেন জানান, আমার অজান্তে ভাইপো তরুণ আকন ৮ আগস্ট আমি তার কাছে সাড়ে ৪ কোটি টাকার বিনিময়ে জাহাজ বিক্রি করেছি মর্মে নোটারি পাবলিক তৈরি করে। ‘এম.ভি আর কে ডি এস-১’ নামের জাহাজটি সার্ভে রেজিস্ট্রেশন অনুযায়ী ৫৯৩ মেট্রিক টন ক্ষমতাসম্পন্ন। এর দৈর্ঘ্য ৫৩ দশমিক ৩৬ মিটার, প্রস্থ ১০ দশমিক ৩৭ মিটার এবং গভীরতা ৪ দশমিক ৫৮ মিটার। এরপর সদরঘাটের সার্ভে অফিসে সে আমার অনুপস্থিতিতে মালিকানা পরিবর্তন করে।

এ ঘটনার পর ১০ ডিসেম্বর তরুণ আকন রমনা এলাকার ফারজানা আমানের কাছে ২ কোটি ২৫ লাখ টাকার বিনিময়ে জাহাজটি বিক্রি করে দেয়। প্রথমত জাহাজ বিকিকিনির সময় বিক্রেতাকে সশরীরে উপস্থিত থাকার কথা এবং সার্ভেয়ার জাহাজটি সার্ভে করার নিয়ম থাকলেও দুইবার চারমাসের ব্যবধানে জাহাজ বিক্রি হলেও কোনো সার্ভে হয়নি। প্রথমবার আমি অসুস্থ এবং মামলার আসামি বলে আসতে না পারার অজুহাতে তরুণ সার্ভে অফিস ম্যানেজ করে মালিকানা পরিবর্তন করেছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো তরুণ চারমাসে জাহাজটি দুইবার বিকিকিনি করেছে। কিন্তু এতে কাগজপত্রে সে জাহাজের ভিন্ন নাম দেখালেও এখনও জাহাজটি আগের নামেই আছে। এ ছাড়া ১৯ নভেম্বর আমার জাহাজ সব কাগজপত্র দেখিয়ে কলকাতা গিয়েছিল। সেখানেও কোনো বাধা হয়নি। তিনজন মিলেই আমার সঙ্গে প্রতারণা করেছে।

এ বিষয়ে খুলনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কামাল হোসেন খান বলেন, ঢাকার সদরঘাটের সার্ভেয়ার, এক নারী ব্যবসায়ী এবং খুলনার একজনসহ তিনজনের নামে প্রতারণা ও জালিয়াতি মামলা হয়েছে। এখনও কোনো আসামি আটক হয়নি। তিনি বলেন, প্রতারণার উদ্দেশ্যে জাহাজের মূল মালিকের নাম ব্যবহার করে ভিন্ন নম্বর দিয়ে অনলাইনে জিডি করা হয়েছিল বলে প্রাথমিকভাবে তথ্য-প্রমাণ পেয়েছি।

এদিকে খুলনার জাহাজ ব্যবসায়ীরা জানান, এমন অভিনব জালিয়াতের মাধ্যমে জাহাজের মালিকানা পরিবর্তন করাটা রীতিমতো বিস্ময়কর। এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তারা বলেন, সার্ভেয়ার অফিসের সহযোগিতা ছাড়া এটা কোনোভাবেই সম্ভব নয়। এই বিষয়টি তদন্ত করা প্রয়োজন। মূল প্রতারকদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনা উচিত।

এ বিষয়ে কথা বলার জন্য সদর ঘাটের জাহাজ জরিপকারক ও নৌ-প্রকৌশলী মো: সিরাজুল ইসলামের সাথে কথা বলার জন্য কয়েকবার তার সেল ফোনে কল দিলেও সেটি বন্ধ পাওয়া যায়।

নৌ-পরিবহন অধিদপ্তরের মহাপরিচালকের সাথে কথা বললে তিনি বলেন, এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

স্মার্টফোনের বাজারে এলো রিয়েলমি সি৬৫: রয়েছে ৪ বছরের স্মুদ পারফরম্যান্স

৭০৩ ভোটের ব্যবধানে জয়ী আতাহার ইশরাক সাবাব চৌধুরী

অভয়নগরে সন্ত্রাসীদের দাপটে জিম্মি সাধারণ মানুষ

উল্লাপাড়ায় সড়ক দূর্ঘনায় ২ জনের মৃত্যু

সিরাজগঞ্জে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান প্রধান নির্বাচিত হলেন মোঃ পারভেজ আক্তার। প্রধান শিক্ষক, তালগাছি আবু ইসহাক উচ্চ বিদ্যালয়

নওগাঁয় ইটভাঙ্গা মেশিনের চাপায় সিএনজি যাত্রী নিহত

অনুষ্ঠিত হলো প্রতিভা প্রকাশ লেখক সম্মেলন ২০২৪

পঞ্চগড়ে ১৮৪ বোতল ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী আটক

নওগাঁয় ধান কাটতে গিয়ে এক কৃষকের জনের মৃত্যু

পঞ্চগড়ে বিলুপ্ত প্রজাতির মদনটাক পাখি উদ্ধার

১০

কোয়ালিটির ক্ষেত্রে বাংলাদেশে নাম্বার ১ স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি

১১

নড়াইলের লোহাগড়া ইতনা স্কুল এন্ড কলেজের তাপদাহে ১১-১২ জন শিক্ষার্থী অসুস্থ।

১২

নোয়াখালীতে নতুন গ্যাসকূপের খনন উদ্বোধন

১৩

ভূমি সেক্টরে রাজস্ব আদায় বৃদ্ধি করার ক্ষেত্র চিহ্নিত করুন – ভূমিমন্ত্রী

১৪

ছাতক দোয়ারবা বাজা‌রের লক্ষা‌ধিক মানুষ ভোগান্তি: রাস্তার পাকা স্লেপ লুটপাট ক‌রে বসত ঘর তৈ‌রি করেন ইউপি সদস্য

১৫

যশোরে সন্ত্রাসী শ্রমিকদের হামলায় সাংবাদিক আহত-৫: অভিযুক্ত আটক-৩

১৬

অভয়নগর থানা এলাকায় সন্ত্রাসী কর্মকান্ডে জড়িত বেপরোয়া চক্রের সন্ত্রাসী হামলার স্বীকার সাংবাদিক পুত্র -এসএম সিফাতউল্লাহ

১৭

নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনা ধামাচাপা দিতে মিথ্যা মামলা

১৮

ডিমলায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

১৯

উল্লাপাড়ায় সড়ক দুর্ঘটনায় অটোভ্যান চালকের মৃত্যু

২০