itpolly
২০ মার্চ ২০২৪, ৭:১৬ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

নৌ-পরিবহন অধিদপ্তরে গেজিং আলমের ভয়ংকর জালিয়াতি ও প্রতারণা বাণিজ্য!

অভ্যন্তরীণ নৌপথে চলাচলকারী মালবাহী নৌযানে একাধিক রেজিষ্ট্রেশন সনদ পাওয়া যাওয়ায় এমভি সাফিনা ই বাহার -১ ( ২৬৩৪৩) নামের নৌযানের রেজিস্ট্রেশন সনদ বাতিল করা হয়েছে। নৌযানটির রেজিষ্ট্রেশন করা হয়েছিলো চট্টগ্রাম নৌ বন্দরে। এ ব্যাপারে নৌ পরিবহন অধিদপ্তর এর মহাপরিচালক কর্তৃক গত ০২ জানুয়ারী রেজিষ্ট্রেশন ও সার্ভে কার্যক্রম বাতিল করে চিঠি জারি করা হয়।
চিঠিতে উল্লেখ করা হয়, এমভি সফিনা-ই বাহার-১ নামের নৌযানটি চট্টগ্রামের সী বিচ এলাকায় পরিদর্শন কালে সংশ্লিষ্ট সার্ভেয়ারের সন্দেহ হলে নৌযানটির সার্ভে, রেজিষ্ট্রেশন পরীক্ষা করে দেখা যায় উক্ত নৌযানটির আরেকটি নারায়নগঞ্জ নৌ বন্দরের রেজিষ্ট্রেশন সনদ রয়েছে। নারায়নগঞ্জ নৌ বন্দরের রেজিষ্ট্রেশন সনদের মেয়াদ ৪০ বছর পূর্ণ হয়েছে। নৌ পরিবহন অধিদপ্তরের নিয়মানুযায়ী নৌযানের বয়স ৪০ বছর পূর্ন হলে নৌযানটিকে স্ক্র্যাপ করে বাতিল ঘোষনা করতে হয়। কিন্তু নৌযান মালিক নৌযানটিকে স্ক্র্যাপ না করে চাতুরাতার মাধ্যমে নৌযানটির নতুন নকশা অনুমোদন করিয়ে আবার রেজিষ্ট্রেশন করে নেন।
এ ব্যাপারে সংশ্লিষ্ট সার্ভেয়ারের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, নৌযানটির মালিক মিথ্যার আশ্রয় নিয়ে, তথ্য গোপন করে নতুন রেজিষ্ট্রেশন করেছেন । এ নৌযানটি পরিদর্শন কালে সন্দেহ হলে আমি অনুসন্ধান করি এবং তদন্ত করে জানতে পারি নৌযানটি পুরনো। তৎক্ষনাৎ আমি ডিজি মহোদয়কে অবগত করি এবং উনার নির্দেশে রেজিষ্ট্রেশন বাতিলের সুপারিশ পত্র প্রেরণ করি।
মালিকের এমন প্রতারনার বিষয়ে জানতে চাইলে, মালিক জানান আমি অল্প শিক্ষিত মানুষ। জাহাজের যে কোন কাজের ব্যাপারে মতিঝিলের আলম নামের এক ব্যক্তির সাথে পরামর্শ করি। আলম আমাকে বুদ্ধি দেয়, আমি যেনো জাহাজ না কেটে নতুন রেজিষ্ট্রেশন করি। এ ব্যাপারে সে আমাকে সহায়তা করবে। সে আমাকে জানায় তার ব্যক্তিগত ডিজাইন ফার্ম আছে, সেখান থেকে সে আমাকে কাজ করে দেবে। আমি সবকিছু শুনে জাহাজের কগজ করার জন্য তাকে দায়িত্ব দেই। আলম আমাকে সবকিছু করে দিছে। কিভাবে কি করেছে এর বেশি আমি জানি না। এ কাজ করার জন্য আলম আমার কাছ থেকে মোটা অংকের টাকা নিয়েছে।
এ প্রতারণার ব্যাপারে সরেজমিনে অনুসন্ধান করে জানা যায়, অভিযুক্ত আলম মতিঝিল পাড়ায় গেজিং আলম নামে পরিচিত। সে দীর্ঘদিন ধরেই প্রতারনার মাধ্যমে জাহাজের বিভিন্ন কাজ করে আসছে। মতিঝিলের একটি অফিসে গেজিং অপারেটর হিসেবে কাজ করার সুবাধে সে নৌযান মালিকদের সাথে পরিচিত হয় এবং নৌযানের গেজিং রিপোর্ট ও বুকলেট জালিয়াতি করে সে মালিকদের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা হাতিয়ে নেয়।
নৌযানের থিকনেস ভালো না হলেও মালিকদের ভয় ভীতি দেখিয়ে টাকার বিনিময়ে সংশ্লিষ্ট ইঞ্জিনিয়ারের স্বাক্ষর জাল করে গেজিং রিপোর্ট প্রদান করতেন। একাধিক প্যানেল সুপারভাইজর এর অজান্তে তাদের স্বাক্ষর জাল করে স্ট্যাবিলিটি বুকলেট তৈরী করে মালিকদের কাছ থেকে লাখ লাখ টাকা আদায় করেন। একাধিক প্যানেল সুপারভাইজর আলমের এই সব প্রতারনার কথা স্বীকার করেন। সই জাল করে নকশা বিক্রি করে দেয়া, বেনামে বুকলেট প্রদান ও গেজিং রিপোর্ট জালিয়াতি সর্বত্রই আলমের নাম শুনা যায়।
দ্রত নকশা পাশ করিয়ে দেয়ার নাম করে মালিকদের কাছ থেকে বিপুল অংকের টাকা নেয় সে। নকশা কমিটির মেম্বারদের টাকা দিতে হয় এই ভয় দেখিয়ে সে মালিকদের কাছে টাকা দাবি করে। নৌযান সার্ভে ও রেজিষ্ট্রেশন করার সময় সার্ভেয়ারদের নাম করেও সে টাকা আাদায় করে।
নৌযানের গেজিং, বুকলেট, নকশা, সার্ভে, রেজিষ্ট্রেশন জালিয়াতি করে আলম আজ প্রচুর বিত্ত বৈভবের মালিক বনে গেছেন। ঢাকায় একাধিক ফ্ল্যাট, গ্রামের বাড়ীতে ডুপ্লেক্স বাড়ী ও একাধিক নৌযানের মালিকানা রয়েছে গেজিং আলম নামে পরিচিত এই প্রতারকের। এছাড়াও মতিঝিলে তার মালিকানায় একটি ডিজাইন ফার্ম রয়েছে।
অনুসন্ধানকালে একাধিক নৌযান মালিক, ম্যানেজারদের সাথে কথা বললে তারা জানান, আলম সকল প্রকার জালিয়াতি করতে পটু। সে কখনো নিজে স্বশরীরে কোন সার্ভে অফিসে যায় না, লোক মারফত তার দুই নম্বরী কাজ করিয়ে থাকে।
এ ব্যাপারে গেজিং আলমের ব্যক্তিগত ফোনে যোগাযোগ করা হলে, তিনি কথা বলতে রাজি হননি।

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়ানোর তাগিদ দিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

দ্রুত, নিরাপদে ও স্বাচ্ছন্দ্যে মেট্রোরেলে যাতায়াত করার লক্ষ্য অর্জনে সকল অংশীজনকে একসাথে কাজ করার আহবান জানিয়েছেন – ওবায়দুল কাদের এমপি।

বঙ্গবন্ধু কন্যার লড়াইয়ের গল্প গোটা বিশ্বের কাছে তুলে ধরাই হোক অঙ্গীকার -তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

স্বাস্থ্য খাতে বাজেট বাড়ানোর প্রস্তাব এসডিজি অ্যাকশন এলায়েন্সের

উল্লাপাড়ায় সড়ক দূর্ঘনায় অটোভ্যান চালকের মৃত্যু

শাহজাদপুরে দুর্নীতি বিরোধী র‍্যালি আলোচনা সভা ও বিতর্ক প্রতিযোগীতা

‘রৌপ্য ব্যাঘ্র’ পদক পেলেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব

উল্লাপাড়ায় শতভাগ ফেল করা ৪ মাদ্রাসাকে শোকজ

চালককে গলা কেটে হত্যা করে অটোরিকশা ছিনতাই,-গ্রেপ্তার ৩

শেখ হাসিনা স্বাধীন বাঙালির অনিঃশেষ প্রেরণা- রবি উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম

১০

জলবায়ু সহিষ্ণুতায় ভূমিসেবা ডিজিটালাইজেশনের ইতিবাচক প্রভাব বিশ্ব ব্যাংক সম্মেলনে প্রশংসিত

১১

ভূমিমন্ত্রীর সাথে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ

১২

‘চাঁদা’ হিসেবে লুঙ্গি দাবি, ওসিকে বদলি!

১৩

উল্লাপাড়া উপজেলা নির্বাচনের হাওয়ায় বইছে আনন্দের আমেজ

১৪

যশোরে শার্শায় ৩টি হাতবোমা উদ্ধার

১৫

কচু চাষ করে লাভবান শাহজাদপুরে কৃষক।অধিক ফলন ও লাভে কৃষকের মুখে হাসি

১৬

সিঙ্গাপুরে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্টের বিনিয়োগ রোডশো

১৭

বগুড়ার শেরপুরে বোরো ধান ও চাল সংগ্রহ ২০২৪ এর উদ্বোধন

১৮

বেনাপোল সহ ৪ টি বন্দরে ভারতগামী পাসপোর্টযাত্রীদের অনলাইন সুবিধা চার্জ এর শুভ উদ্বোধন

১৯

ডিমলায় ভয়াবহ অগ্নিকাণ্ডে বসতবাড়ি ভস্মীভূত

২০