স্টাফ রিপোর্টার।।
২২ এপ্রিল ২০২৪, ৩:৫৫ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

শিক্ষকদের দলাদলি ও নানান অনিয়মের ফলে ধ্বংসের মুখে বাংলাদেশ ব্যাংক আদর্শ উচ্চ বিদ্যালয়

পুরাতন ঢাকার ঐতিহ্যবাহি মাধ্যমিক বিদ্যালয় বাংলাদেশ ব্যাংক আদর্শ উচ্চ বিদ্যালয় ১৯৮৫ সালে প্রতিষ্ঠিত হয় ফরিদাবাদ, ঢাকায়। বিদ্যালয়টি রাজধানী ঢাকার একসময়কার সেরা ২০টি বিদ্যালয়ের মধ্যে অন্যতম একটি বিদ্যালয় হিসাবে খ্যাত ছিলো। শিক্ষকদের দলাদলি ও বিভিন্ন অনিয়মের ফলে বিদ্যালয়টি আজ ধ্বংসের পথে অবৈধভাবে নিয়োগ প্রাপ্ত শিক্ষক জাকির হোসেন ফকিরের দৌরাত্ম্য জাকির হোসেন ফকির অত্র বিদ্যালয়ে কীভাবে চাকুরী করছেন তা সত্যি রহস্যময়।

একটি বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের ক্ষেত্রে জনবল কাঠামো অনুযায়ী যেসব প্রক্রিয়া অনুসরণ ও পালন করতে হয় তার কোনটাই বিন্দুমাত্র পালন না করে কীভাবে তাকে নিয়োগ দেওয়া হয়েছে এবং বছরের পর বছর ধরে বেতনভাতা উত্তোলন করছেন তা সত্যিই এক গোলক ধাঁধা। তিনি বিদ্যালয়ের প্রধান শিক্ষক, পরিচালনা কমিটিকে ম্যানেজ করে অবৈধভাবে নিয়োগ ও সুবিধা গ্রহণে সিদ্ধহস্ত।

পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর, শিক্ষামন্ত্রণালয়ের ২০০৭ সালের পরিদর্শন প্রতিবেদনে বলা হয়েছে জনাব জাকির হোসেন ফকিরের নিয়োগ বিজ্ঞপ্তি ও নিয়োগ পরীক্ষা হয়েছিলো বাংলাদেশ ব্যাংক উচ্চ বিদ্যালয়, মতিঝিল, ঢাকা-তে, কিন্তু তিনি যোগদান করেছেন ভিন্ন EIIN ধারী প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংক আদর্শ উচ্চ বিদ্যালয় ফরিদাবাদ শ্যামপুরে।

এর ফলে জাকির হোসেন ফকিরের চাকুরী অবৈধ এবং তিনি বিদ্যালয় হতে কোনো বেতন প্রাপ্য হবেন না এই মর্মে উল্লেখ থাকলেও তিনি বিদ্যালয়ের ম্যানেজিং কমিটিকে আনুতষিক দিয়ে বহাল তৌবিয়াতে চাকুরী করছেন।প্রাথমিক শাখায় নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের ১৩ ৩ম গ্রেডের পরিবর্তে অবৈধভাবে ১০ম গ্রেড প্রদান শিক্ষামন্ত্রণালয়ের পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর কর্তৃক ২০০৭ সালের
পরিদর্শন প্রতিবেদনে উল্লেখিত তথ্য মতে প্রাথমিক বিদ্যালয়ের বেতন কাঠামো অনুযায়ী প্রাথমিক শাখায় নিয়োগকৃত শিক্ষকদেরকে নিয়োগবিধি অনুসরণ করে যথাযথ প্রক্রিয়ায় মাধ্যমিক স্তরে নিয়োগ না দেয়া পর্যন্ত তারা সহকারী শিক্ষক হিসেবে উচ্চতর স্কেলে বেতন প্রাপ্য নহে।

এই মর্মে বিষয়টির প্রতি ম্যানেজিং কমিটির দৃষ্টি আকর্ষণ করা সত্বেও তৎকালীন নিয়োগকৃত প্রাথমিক শাখার শিক্ষকগণ ১৩ তম গ্রেডের পরিবর্তে ১০ম গ্রেডে বেতন ভাতা পাচ্ছেন।

বিধিবহির্ভুতভাবে প্রধান শিক্ষকের ৬ষ্ঠ গ্রেডে বেতন ভাতা প্রদান পদ ও নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী প্রধান শিক্ষক ৭ম গ্রেডের বেতন কাঠামোতে প্রতি মাসে ৭০ হাজার টাকা বেতনভাতা পাওয়ার কথা
থাকলেও তাঁকে ৬ষ্ঠ গ্রেডে অন্তর্ভুক্ত করে ১২০০০০/-(এক লাখ বিশহাজার) টাকা বেতনভাতা প্রদান করা হচ্ছে।

সহকারী প্রধান শিক্ষকের দৌরাত্ম্য;সার্ভিস রুল অনুসারে কখনই একজন এমপিও সহকারী প্রধান শিক্ষক পদে ননএমপিও সহকারী প্রধান শিক্ষক নিয়োগ হতে পারে না, তা সত্বেও কোন রকম নিয়মনীতির তোয়াক্কা না করে তৎকালীন ম্যানেসজিং কমিটির কতিপয় সদস্যের যোগসাযসে সহকারী প্রধান শিক্ষক জনাব মোঃ হালিমুজ্জামান কে নিয়োগ প্রদান করা হয়, ফলে বিদ্যালয়ে এমপিও এবং ননএমপিও শিক্ষকদের মধ্যে জনাব মোঃ হালিমুজ্জামান বিভিন্ন উস্কানিমূলক বক্তব্য দিয়ে বিদ্যালয়ের শিক্ষকদের মধ্যে বিভাজন তৈরি করে দিন দিন বিদ্যালয়ের পরিবেশ নষ্ট করছে। নাম প্রকাশে অনিচ্ছুক কতিপয় শিক্ষকদের বক্তব্যে উঠে এসেছে।

এমতাবস্থায় বিদ্যালয়ের অভিভাবকগণ খুবই উদ্বিগ্ন। ফলে বিদ্যালয়ের সু-শৃঙ্খলা ফিরিয়ে আনতে এমনকি কোমলমতি শিক্ষার্থীদের পড়ালেখার একটি সুষ্ঠ পরিবেশ সৃষ্টি করতে অভিভাবকগণ বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষের নিকট সুদৃষ্টি কামনা করছে।

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

পশুর জন্য প্রাকৃতিক খাদ্যের উৎপাদন বাড়ানোর তাগিদ দিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

দ্রুত, নিরাপদে ও স্বাচ্ছন্দ্যে মেট্রোরেলে যাতায়াত করার লক্ষ্য অর্জনে সকল অংশীজনকে একসাথে কাজ করার আহবান জানিয়েছেন – ওবায়দুল কাদের এমপি।

বঙ্গবন্ধু কন্যার লড়াইয়ের গল্প গোটা বিশ্বের কাছে তুলে ধরাই হোক অঙ্গীকার -তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

স্বাস্থ্য খাতে বাজেট বাড়ানোর প্রস্তাব এসডিজি অ্যাকশন এলায়েন্সের

উল্লাপাড়ায় সড়ক দূর্ঘনায় অটোভ্যান চালকের মৃত্যু

শাহজাদপুরে দুর্নীতি বিরোধী র‍্যালি আলোচনা সভা ও বিতর্ক প্রতিযোগীতা

‘রৌপ্য ব্যাঘ্র’ পদক পেলেন প্রাথমিক ও গণশিক্ষা সচিব

উল্লাপাড়ায় শতভাগ ফেল করা ৪ মাদ্রাসাকে শোকজ

চালককে গলা কেটে হত্যা করে অটোরিকশা ছিনতাই,-গ্রেপ্তার ৩

শেখ হাসিনা স্বাধীন বাঙালির অনিঃশেষ প্রেরণা- রবি উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম

১০

জলবায়ু সহিষ্ণুতায় ভূমিসেবা ডিজিটালাইজেশনের ইতিবাচক প্রভাব বিশ্ব ব্যাংক সম্মেলনে প্রশংসিত

১১

ভূমিমন্ত্রীর সাথে বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনারের সৌজন্য সাক্ষাৎ

১২

‘চাঁদা’ হিসেবে লুঙ্গি দাবি, ওসিকে বদলি!

১৩

উল্লাপাড়া উপজেলা নির্বাচনের হাওয়ায় বইছে আনন্দের আমেজ

১৪

যশোরে শার্শায় ৩টি হাতবোমা উদ্ধার

১৫

কচু চাষ করে লাভবান শাহজাদপুরে কৃষক।অধিক ফলন ও লাভে কৃষকের মুখে হাসি

১৬

সিঙ্গাপুরে প্রাইম ব্যাংক ইনভেস্টমেন্টের বিনিয়োগ রোডশো

১৭

বগুড়ার শেরপুরে বোরো ধান ও চাল সংগ্রহ ২০২৪ এর উদ্বোধন

১৮

বেনাপোল সহ ৪ টি বন্দরে ভারতগামী পাসপোর্টযাত্রীদের অনলাইন সুবিধা চার্জ এর শুভ উদ্বোধন

১৯

ডিমলায় ভয়াবহ অগ্নিকাণ্ডে বসতবাড়ি ভস্মীভূত

২০