আব্দুল কুদ্দুস, শাহজাদপুর, সিরাজগঞ্জ।
১৮ মে ২০২৪, ১২:০৮ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

শেখ হাসিনা স্বাধীন বাঙালির অনিঃশেষ প্রেরণা- রবি উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম

বিষাদময় ৭৫-পরবর্তী সময়ে দেশের মানুষ যখন স্বৈরশাসনের যাঁতাকলে শোষিত-নিষ্পেষিত-অতিষ্ঠ, তখন দেশের গণমানুষের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে ৪৩ বছর আগে আজকের এই দিনে বাংলাদেশে প্রত্যাবর্তন করেন গণতন্ত্রের মানসকন্যা, সমৃদ্ধ বাংলাদেশের রূপকার, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। বাঙালির ভাগ্যবদলের অনন্য রূপকার বঙ্গবন্ধুকন্যা ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে তাঁকে সশ্রদ্ধ শুভেচ্ছা জানিয়েছেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোঃ শাহ্ আজম।

শুভেচ্ছা বার্তায় মাননীয় উপাচার্য বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ এক এবং অভিন্ন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রেখে যাওয়া অসমাপ্ত কাজ সম্পন্ন করে চলেছেন স্মার্ট বাংলাদেশের রূপকার দেশরত্ন শেখ হাসিনা। উপাচার্য মহোদয় আরও বলেন, বঙ্গবন্ধু বাঙালির মুক্তির রূপকার। শেখ হাসিনা স্বাধীন বাঙালির অনিঃশেষ প্রেরণা।

১৯৮১ সালে দীর্ঘ নির্বাসন-জীবন শেষে যেদিন তিনি বাংলার মাটিতে ফিরে আসেন, সেদিন রাজধানী ঢাকা মিছিলের নগরীতে পরিণত হয়। মধ্যরাত পর্যন্ত ঢাকা শহর মিছিল আর স্লোগানে প্রকম্পিত হয়ে ওঠে। দুর্যোগপূর্ণ আবহাওয়া আর প্রচণ্ড ঝড়-বৃষ্টিও সেদিন লাখ লাখ মানুষের মিছিলকে রোধ করতে পারেনি। বিমানবন্দর থেকে শেরেবাংলা নগর পর্যন্ত উদ্বেল জনসমুদ্র প্রতীক্ষা করছিল বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে এক নজর দেখার জন্য। স্বাধীনতার অমর স্লোগান, ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ ধ্বনিতে প্রকম্পিত হয় বাংলার আকাশ-বাতাস। উদ্বেলিত জনতার মধ্য দিয়ে বিমানবন্দর থেকে শেরেবাংলা নগরের গনসংবর্ধনা মঞ্চে পৌঁছাতে সেদিন সময় লাগে ৩ ঘণ্টা।

ঝড়-বাদল আর জনতার আনন্দ-অশ্রুতে অবগাহন করে লাখ লাখ জনতার সংবর্ধনায় শেখ হাসিনা বলেছিলেন, সব হারিয়ে আমি আপনাদের মাঝে এসেছি, বঙ্গবন্ধুর নির্দেশিত পথে তাঁর আদর্শ বাস্তবায়নের মধ্য দিয়ে বাংলার দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতে। বাঙালি জাতির আর্থ-সামাজিক তথা সার্বিক মুক্তি ছিনিয়ে আনতে চাই।
গত ৪৩ বছর গণতন্ত্র প্রতিষ্ঠায়, জনগণের অধিকার ও যাবতীয় নিরাপত্তা নিশ্চিতকরণসহ বাংলাদেশের অর্থনীতিকে শক্তিশালী করেছেন। অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক প্রভৃতি নানা সূচকে বাংলাদেশ ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে। নারী ও শিশুর নিরাপত্তায় নীতিমালা প্রণয়নসহ কঠোর অবস্থান গ্রহণ করেন শেখ হাসিনা। বিদ্যুৎ ও ইন্টারনেট সুবিধা দোরগোড়ায় পৌঁছানোর ব্যবস্থা করেছেন। পদ্মাসেতু, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল, সমুদ্র বন্দর, মেট্রোরেল, ঢাকা-কক্সবাজার রেলপথ, বিভিন্ন স্থানে উড়াল সড়ক ও উড়াল সেতু প্রভৃতি অসংখ্য অবকাঠামো প্রতিষ্ঠার মধ্যদিয়ে বাংলাদেশের যোগাযোগ ব্যবস্থায় অভাবনীয় উন্নয়নসাধন করেছেন। প্রাক্-প্রাথমিক থেকে শুরু করে উচ্চশিক্ষা প্রতিষ্ঠান- সর্বত্র গুণগত মান বৃদ্ধি, সিলেবাস-কারিকুলাম সংস্কার এবং গবেষণা ও পাঠদানের উৎকর্ষবিধানে বিভিন্ন পদক্ষেপ নিয়েছেন। চিকিৎসাখাতে যাবতীয় সংকট মোচন করে নাগরিকদের স্বাস্থ্যনিরাপত্তা নিশ্চিত করতে হাসপাতাল প্রতিষ্ঠা, উন্নত চিকিৎসা-প্রযুক্তির সহজলভ্যকরণ প্রভৃতি নানা উদ্যোগ গ্রহণ করেছেন। একসময়ের অনুন্নত ও পিছিয়ে পড়া বাংলাদেশকে রূপায়িত করছেন স্মার্ট বাংলাদেশে। বাংলার মানুষের মুখে হাসি ফোটাতে শেখ হাসিনা হয়ে উঠেছেন অবিকল্প।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠা যখন বাংলার মানুষের কাছে একান্তই অকল্পনীয় হয়ে উঠেছিল, তখনই আঁধার ছিন্ন করে আলো হাতে বাংলার মাটিতে ফিরে এসেছিলেন বঙ্গবন্ধুর স্বপ্ন ও সক্ষমতার উত্তরসুরি শেখ হাসিনা। বঙ্গবন্ধুকন্যা ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অশেষ শ্রদ্ধা ও শুভকামনা।
জয় বাংলা, জয় বঙ্গবন্ধু।

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

মিঠা পানির মাছ আহরণে চীনকে টপকে বাংলাদেশ বিশ্বে দ্বিতীয় অবস্থানে উন্নীত: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

ন্যায্যতার উপর ভিত্তি করে ভূমিসেবা দিতে এসিল্যান্ডদের নির্দেশ দিয়েছেন ভূমিমন্ত্রী

মানুষ মানুষের জন্য এতিম অসহায় মেয়ের বিয়ের খরচ দিলেন হৃদয়বান মানুষ

“উন্নয়নের গতি থামিয়ে রাখার সুযোগ নেই”- স্থানীয় সরকার মন্ত্রী

ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচনে প্রধান শিক্ষ‌কের বাধা

ডাকাতির প্রস্তুতির সময় প্রাইভেটকার-অস্ত্রসহ বগুড়া-সৈয়দপুরের চারজন গ্রেফতার

উদ্যোক্তা ও কর্মজীবী নারীদের যাতায়ত নিরাপদ করতে প্রাইম ব্যাংক ও বি-ট্র্যাক সলিউশনস লিমিটেডে’র মধ্যে চুক্তি

উল্লাপাড়ায় অসহায় ও দুস্থদের মাঝে ঈদ সামগ্রী বিতরণ করলেন যুবলীগ নেতা সোহেল

ছাতক বিদ্যুৎ অফিসে সহকারী প্রকৌশলী সুমন চৌধুরী নেতৃত্বে চলছে অনিয়ম দূর্নীতি

সেই দিন আর বেশী দুরে নেই যেদিন বাংলাদেশে একটি পরিবারও গৃহহীন ভূমিহীন থাকবে না -প্রধানমন্ত্রী শেখ হাসিনা

১০

ব্রিটিশ এশিয়ান ট্রাস্ট ও সাজিদা ফাউন্ডেশনকে তহবিল দেবে প্রাইম ব্যাংক পিএলসি

১১

প্রাইম ব্যাংক পিএলসিথর সাথে পেরোল চুক্তি করলো এবি আর-মাসাফি গ্রুপ

১২

বঙ্গবন্ধু ও শেখ হাসিনার প্রশ্নে আমৃত্যু আপসহীন মোহাম্মদ নাসিম

১৩

বাংলাদেশে ওয়াই-ফাই ৭ নিয়ে এলো হুয়াওয়ে

১৪

শাহজাদপুর উপজেলা আ.লীগের সহ-সভাপতি বাবলা আর নেই

১৫

উল্লাপাড়া রেলওয়ে ওভারপাসের কাজ প্রায় শেষ, উদ্বোধনের অপেক্ষা

১৬

উল্লাপাড়ায় অসুস্থ ও দুস্থদের মাঝে এমপি শফিকুল ইসলামের চেক বিতরণ

১৭

শাহজাদপুরে প্রধান মন্ত্রীর ঈদ উপহার ভিজিএফ চাল পাচ্ছে প্রায় ৮৫ হাজার পরিবার

১৮

উল্লাপাড়ায় নির্বাচিত জনপ্রতিনিদের দায়িত্বভার গ্রহন – ফুল দিয়ে বরণ

১৯

নড়াইলে সাবেক ইউপি চেয়ারম্যান উজ্জ্বল শেখের মুক্তির দাবিতে বিক্ষোভ ও মানব বন্ধন অনুষ্ঠিত

২০