শাহ আলম সরকার।।
১৬ জুলাই ২০২৪, ২:১০ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

উল্লাপাড়ায় নৌকা তৈরিতে ব্যস্ত কারিগরেরা

নৌকা তৈরিতে ব্যস্ত সময় পার করছেন সিরাজগঞ্জের উল্লাপাড়ার নৌকা তৈরির কারিগরেরা। বাংলাদেশ নদীমাতৃক দেশ। আবহমান গ্রাম বাংলার প্রধান বাহক নৌকা। উল্লাপাড়ায় বর্ষার আগমনে পানি বৃদ্ধি পাওয়ায় নৌকা বা কোসার চাহিদা বেড়েছে। বর্ষা মৌসুমে মানুষের অন্যতম যাতায়াত বাহন হিসেবে ব্যবহৃত হয়ে আসছে নৌকা বা কোসা। বর্ষা এলেই গ্রামগঞ্জে বেড়ে যায় নৌকার কদর। এ গ্রাম থেকে অন্য গ্রামে যাতায়াত, হাটবাজার, মাছ ধরা, গোখাদ্য সংগ্রহ, বিভিন্ন এলাকায় খেয়া পারাপারের জন্য নৌকা অতি জরুরি বাহন হিসেবে প্রতিটি গ্রামে বর্ষা মৌসুমে নিত্যপ্রয়োজনীয় বাহন হিসেবে পরিগণিত।

এ মৌসুমে নৌকার ব্যাপক চাহিদা থাকায় অধিক হারে নৌকা বা কোসা বেচাঁ- কেনা হচ্ছে। চাহিদা বেশি থাকায় বেশি লাভবান হওয়ার আশায় দিন-রাত পরিশ্রম করে নৌকা তৈরি করছেন কারিগরেরা।
নৌকা তৈরির কারিগর নিতাই বলেন, বর্ষার এ মৌসুমে নৌকার ব্যাপক চাহিদা বেড়েছে। আর সে কারণে আমরা দিন রাত পরিশ্রম করে নৌকা তৈরি করছি। বিক্রিও হচ্ছে ভালো। গতবারের চেয়ে দামও একটু বেশি। নৌকা বিক্রির টাকায় আমরা পরিবার নিয়ে ভালোই আছ।

উপজেলার বিভিন্ন স্থানে ৩০-৪০টি কারখানায় কারিগররা নৌকা তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছে। কেউ করাত দিয়ে কাঠ কাটছে, কেউ বা হাতুড়ি দিয়ে নৌকায় পেরেক লাগাতে ব্যস্ত সময় পার করছে।

উপজেলা চঁন্দগাতী ও গয়হাট্টা নৌকা তৈরির কারিগর ইয়াদ আলী, মোন্নাফ আলী জানান, আমাদের এই এলাকায় বর্ষা মৌসুমকে ঘিরে বিভিন্ন ধরনের ছোট বড় নৌকা বা কোসা তৈরি করা হয়। বর্তমানে প্রতিদিন প্রায় ২০ থেকে ৩০ টি নৌকা বিক্রি করা যায়। বড় নৌকার চেয়ে ছোট নৌকা ও কোসা নৌকার চাহিদা বেশি। প্রতিটি নৌকা বিক্রি করা যায় প্রায় ৬ থেকে ৮ হাজার টাকায়। কাঠ ও লোহাসহ নৌকা তৈরির সরঞ্জামের দাম দ্বিগুণ হওয়ায় আগের মতো আর লাভ হয় না। তবে পুর্ব পুরুষের এই ব্যবসা কোনো মতে ধরে আছি।

নৌকা তৈরির কারিগর করিম জানান, বর্ষা মৌসুম এলে নৌকা তৈরির কাজে ব্যস্ত থাকি। এই সময় নৌকার চাহিদা বেড়ে যাওয়ায় আমরা অতিরিক্ত কিছু আয় করতে পারি। তিনি আরো জানান, একজন ব্যক্তি একটি ছোট নৌকা তৈরি করতে একদিন সময় লাগে। আর এ ছোট নৌকা তৈরির মুজুরী পাওয়া যায় ৮ থেকে ৯ শত টাকা। ১২ ফুটের নৌকা বানাতে ২ জন মিস্ত্রির এক দিন সময় লাগে। আর এ ১২ ফুট নৌকা বানানোর মুজুরি ১২০০ টাকা পাওয়া যায়। তবে নৌকা তৈরির সরঞ্জামের দাম বাড়লেও বাড়েনি আমাদের শ্রম মুজুরির দাম।

বড়পাঙ্গাসী ইউনিয়নের হাওড়া গ্রামের মুকুল নৌকা ক্রয়ের জন্য নৌকা কারখানায় এলে তিনি বলেন, বর্ষা মৌসুম এলেই নিচু এলাকাতে নৌকার প্রয়োজন দেখা দেয় কারন গ্রামের রাস্তাগুলো নিচু হওয়ায় বন্যার পানিতে রাস্তা তলিয়ে যায়। তাই নৌকা ছাড়া চলাচলের কোনো উপায় থাকে না। তখন নৌকাই একমাত্র যাতায়াতের ভরসা।

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

চোরাই পথে ভারতে পাচারকালে অটো রিকশা ভর্তি শিংমাছ সহ গ্রেপ্তার-০১

শাহজাদপুর প্রেসক্লাবের এজিএম’এ সিদ্ধান্ত, আগামী ৫ অক্টোবর প্রেসক্লাবের নির্বাচন

বিডিআর বিদ্রোহের দিন কী ঘটেছিল জানালেন -সাবেক সেনাপ্রধান মইন

ছাতকে বালু মহালে টাকার খনি প্রতিদিন আদায় অর্ধকোটি

শাহজাদপুরে সাংস্কৃতিক কর্মী , শিক্ষার্থী ও সৃজন শিক্ষা সেবা’র উদ্যোগে প্রধান উপদেষ্টার ত্রান ও কল্যান তহবিলে অর্থ প্রদান

বিএসএফের হাতে বাংলাদেশি নাবালিকা মেয়েকে হত্যার ঘটনায় তীব্র প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ

অন্তবর্তীকালীন সরকার বাংলাদেশের মানুষের জীবনমান উন্নয়নে অঙ্গীকারবদ্ধ

চীন সফরে ‘উইমেন ইন টেক’-এর ৩ বিজয়ী

আ’লীগ ৭১’এর পর স্বাধীন বাংলাদেশে বাকশাল কায়েমের মাধ্যমে গণতন্ত্র হত্যা করে একদলীয় শাসন কায়েম করেছিল -রফিকুল ইসলাম খান

সকালে ২ ঘণ্টার কর্মসূচি শেষ করে সেবা দিতে ফিরেছেন চিকিৎসকরা

১০

প্রধান উপদেষ্টার বিদেশ যাওয়া-ফেরার সময় বিমানবন্দরে থাকবেন যারা

১১

বন্যার্তদের সহায়তায় সেনা কল্যাণ সংস্থায় অনুদান দিয়েছে স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি

১২

উল্লাপাড়ায় চার লেন মহাসড়কের গুরুত্বপূর্ণ কালভার্টের মুখ ভরাট করে সরকারি জমি দখল -আ.লীগ নেতার

১৩

“স্থানীয় সরকার উপদেষ্টার সাথে সিরডাপ মহাপরিচালকের বৈঠক অনুষ্ঠিত”

১৪

ইসলামিক পেরোল ব্যাংকিং সেবা চালু করলো প্রাইম ব্যাংক

১৫

সড়ক পরিবহন ও সেতু উপদেষ্টার সঙ্গে আইএফসি প্রতিনিধি দলের সৌজন্য সাক্ষাৎ

১৬

ঢামেকে চিকিৎসকদের ওপর হামলায় গাইবান্ধায় গ্রেফতার হলেন- সঞ্জয় পাল

১৭

অবশেষে দীর্ঘ ৫ দিন পর শোয়েবের ভাসমান লাশ উদ্ধার

১৮

“বন্যাদুর্গত এলাকায় ৪৮ লাখ পানিশোধন ট্যাবলেট বিতরণ করেছে স্থানীয় সরকার বিভাগ”

১৯

ডিমলায় বিএনপি’র ৪৬ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন

২০