নিজস্ব প্রতিবেদক :
৪ অক্টোবর ২০২৪, ৫:০৭ অপরাহ্ন
অনলাইন সংস্করণ

পর্যটন ভলেন্টিয়াররাই দেশের পর্যটনকে এগিয়ে নিবে, ফেনীতে কর্মশালায় ট্যুরিজম বোর্ড সিইও

দেশের পর্যটন শিল্পকে এগিয়ে নিতে তরুণদের অংশগ্রহণ অপরিহার্য বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আবু তাহের মুহাম্মদ জাবের। শুক্রবার (৪ আগস্ট) ফেনীতে ট্যুরিজম বোর্ড আয়োজিত এক পরিচ্ছন্নতা ও বৃক্ষরোপণ কর্মসূচির অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন। কর্মসূচিটি বাস্তবায়ন করছে তরুণদের পরিবেশবাদী সংস্থা মিশন গ্রিন বাংলাদেশ ও ইয়ুথ চেঞ্জ সোসাইটি বাংলাদেশ।

 

 

তিনি বলেন, “ফেনী আধুনিক শহর, পর্যটনের শহর। ফেনীকে আরো বেশি পর্যটনবান্ধব করতে হলে পর্যটন এলাকাকে পরিষ্কার রাখতে হবে, আর এ কাজে তরুণরা ভূমিকা রাখতে পারে। ফেনী দিয়ে শুরু হলেও আমরা আশা করবো, দেশের পর্যটন শিল্প বিকাশের স্বার্থে সারাদেশের তরুণরাই ভলেন্টিয়ার হিসাবে দায়িত্ব নিয়ে পর্যটনকে শিল্পকে এগিয়ে নিবে।

জানা গেছে, মিশন গ্রিন বাংলাদেশের পরিচালক কেফায়েত শাকিলের সঞ্চালনায় দিনব্যাপী আয়োজনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আবু তাহের মুহাম্মদ জাবের, ফেনীর পুলিশ সুপার হাবিবুর রহমান, বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ফেনী কমিটির সদস্য সোলাইমান হাজারী, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান সহকারী পরিচালক বোরহান উদ্দিন, সাংবাদিক এস এম ইউসুফ আলি, ওমর ফারুক, ইয়ুথ চেঞ্জ সোসাইটি বাংলাদেশের রিপ্রেজেন্টেটিভ তাহসিনুল ইসলাম প্রমুখ।

 

 

অনুষ্ঠানে ফেনীর পুলিশ সুপার হাবিবুর রহমান পরিবেশ দুষণের কারণে দেশের মানুষের স্বাস্থ্যঝুঁকি বাড়ছে উল্লেখ করে বলেন, “পর্যটন কেন্দ্রগুলোতে প্লাস্টিক দূষণ একটি বড় সমস্যা। তরুণরা ইতোমধ্যে বৃক্ষরোপণ ও প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণের মাধ্যমে দেশের পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে, যা আমাদের আশাবাদী করে তুলছে।”

পর্যটকদের ফেলে যাওয়া প্লাস্টিক আবর্জনা পর্যটন কেন্দ্রগুলোর সৌন্দর্য নষ্ট করছে বলেও তিনি মন্তব্য করেন। তাই পর্যটকদের যত্রতত্র প্লাস্টিক আবর্জনা না ফেলার অনুরোধ জানান।

অনুষ্ঠানে উপস্থিত ফেনীর সুশাসনের জন্য নাগরিক (সুজন) সাধারণ সম্পাদক সাংবাদিক শাহাদাত হোসেন বলেন, “বিজয়সিংহ দিঘি ফেনীর অন্যতম পরিচিত পর্যটন কেন্দ্র। তবে পর্যটকদের ফেলে রাখা আবর্জনার কারণে এর সৌন্দর্য হারাচ্ছে। তরুণদের এই পরিচ্ছন্নতা কর্মসূচি সচেতনতা বৃদ্ধিতে সহায়তা করবে।”

 

 

 

মিশন গ্রিন বাংলাদেশের পরিচালক কেফায়েত শাকিল জানান, দুই দিনব্যাপী এই কর্মসূচিতে বৃক্ষরোপণ, পরিচ্ছন্নতা অভিযান, স্বেচ্ছাসেবীদের প্রশিক্ষণ এবং বন্যাকবলিতদের মাঝে ত্রাণ বিতরণ কার্যক্রম অন্তর্ভুক্ত রয়েছে।

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দুটি ইন্সুরেন্স কোম্পানির চেয়ারম্যান সব সরকারের সুবিধাবাদী ব্যবসায়ী ~মোস্তফা গোলাম কুদ্দুস

শমসের মবিন চৌধুরী আটক

উল্লাপাড়ায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত

জৈষ্ঠ্য শিক্ষককে পাশ কাটিয়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব নিলেন কনিষ্ঠ শিক্ষক

আওয়ামী লীগের আর কোন ভবিষ্যত নেই ..অ্যাডভোকেট জয়নুল আবেদীন

ছাতকে আসামি ছিনতাইয়ের ঘটনায় ১৫০ জনের বিরুদ্ধে থানায় মামলা

সংকটময় সময় আমাদের করণীয়

বাংলাদেশের উন্নত রাষ্ট্রের স্বপ্নের এখন দুঃস্বপ্ন

চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৪ শতাংশ : বিশ্বব্যাংক

উল্লাপাড়া বিজ্ঞান কলেজ জেলার শীর্ষে এইচএসসি পরীক্ষার ফলাফলে

১০

সারজিস-হাসনাত টোকাই, তাদের রংপুরে ঢুকতে দেয়া হবে না: মোস্তফা

১১

কর্তব্যরত দায়িত্ব পালনে উপস্থিত না থেকেও বিনা হাজিরায় বেতন নেন দপ্তরি শাহিন

১২

উল্লাপাড়ায় ইজিবাইক ছিনিয়ে চালককে হত্যা, গ্রেপ্তার ২

১৩

নতুন সরকারের “নতুনত্ব মূল্যবৃদ্ধি”:

১৪

“আগে যারা ছিল তারা সবাই শয়তান ফ্যাসিস্ট,ধারাভাবিকভাবে আমরা সাধারণ জনগণ এটাই শুনে আসছি

১৫

ধর্ম ও আদর্শের মোড়কে ক্ষমতার খেলা

১৬

মওলানা ভাসানীর কারাবরণ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

১৭

শাহজাদপুরে চাইল্ড সাইট ফাউন্ডেশনের স্থায়ী সেন্টারের উদ্বোধন

১৮

সর্বধর্মীয় সম্প্রীতি গড়ে তোলার লক্ষ্যে শারদীয় দূর্গা পুজাকে সংহতি জানান       ….. মুসলিম,হিন্দু, বৌদ্ধ খ্রিস্টান সম্প্রতি পরিষদ

১৯

মাগুরায় হাতুড়ি দিয়ে যুবকের হাত ভেঙে দেওয়ার অভিযোগ

২০