গাজী জহিরুল ইসলাম।।
১৩ অক্টোবর ২০২৪, ৭:৪৯ পূর্বাহ্ন
অনলাইন সংস্করণ

ধর্ম ও আদর্শের মোড়কে ক্ষমতার খেলা

ধর্ম ও আদর্শের মোড়কে ক্ষমতার খেলা যে কতটা ভয়াবহ রূপ নিতে পারে, তা বর্তমান রাজনৈতিক ও সামাজিক প্রেক্ষাপটে বারবার প্রমাণিত হচ্ছে। ধর্ম মানুষের গভীর আবেগের সাথে যুক্ত, আর আদর্শ একটি দলের মৌলিক চিন্তাধারা এবং দৃষ্টিভঙ্গি প্রকাশ করে। কিন্তু যখন এই দুই গুরুত্বপূর্ণ বিষয়কে রাজনৈতিক ক্ষমতা অর্জন ও ধরে রাখার হাতিয়ার হিসেবে ব্যবহার করা হয়, তখন সমাজে নৈতিক অবক্ষয় শুরু হয়।

 

 

⚫ধর্ম ও আদর্শের নামে ক্ষমতার খেলা

ধর্মীয় অনুভূতি এবং আদর্শকে রাজনৈতিক প্রচারণায় কাজে লাগানো নতুন কিছু নয়। বিভিন্ন সময়ে, বিভিন্ন দেশে, নেতারা ধর্মকে একটি শক্তিশালী হাতিয়ার হিসেবে ব্যবহার করে জনগণের মনোযোগ আকর্ষণ করেছেন। তারা জানেন, ধর্ম বা আদর্শের প্রশ্নে মানুষ খুব সংবেদনশীল, তাই এটিকে কাজে লাগিয়ে ক্ষমতা অর্জন ও ধরে রাখা সহজ।

কিন্তু সমস্যা তখনই তৈরি হয়, যখন এই খেলা মানুষকে বিভ্রান্ত করে এবং তাদের নৈতিক চেতনায় আঘাত হানে। রাজনৈতিক দলগুলো যদি নিজেদের আদর্শের ওপর ভিত্তি করে না দাঁড়িয়ে, বরং পরিস্থিতি অনুযায়ী নিজেদের অবস্থান বদলায়, তখন তা জনগণের আস্থায় চির ধরায়। এভাবে সমাজে একটি নৈতিক স্খলন শুরু হয়, যেখানে আদর্শ এবং মূল্যবোধের চেয়ে ক্ষমতা এবং প্রভাবের গুরুত্ব বাড়ে।

 

 

⚫সমাজে নৈতিক অবক্ষয়

যখন ধর্ম এবং আদর্শকে কৌশলগতভাবে ব্যবহার করা হয়, তখন এর প্রভাব শুধু রাজনৈতিক ক্ষেত্রে সীমাবদ্ধ থাকে না, বরং সমাজের প্রতিটি স্তরে ছড়িয়ে পড়ে। মানুষ যখন দেখে তাদের নেতা বা প্রভাবশালী ব্যক্তিরা নীতিহীনভাবে ধর্ম ও আদর্শকে ব্যবহার করছে, তখন তাদের নিজেদের বিশ্বাসেও ফাটল ধরে। এর ফলে ব্যক্তিগত এবং সামাজিক নৈতিকতার মান ধীরে ধীরে কমতে থাকে।

ধর্মের নামে সংঘাত, মেরুকরণ, এবং বিভাজন তৈরি হয়। এমনকি সমাজে হিংসা ও অসহিষ্ণুতার সৃষ্টি হয়, যা সামগ্রিক শান্তি ও সম্প্রীতিকে হুমকির মুখে ফেলে। এই নৈতিক অবক্ষয়ের মূল কারণ হলো ধর্ম ও আদর্শের অপব্যবহার, যা নেতৃত্বের একটি বড় অংশের দুর্বলতা প্রকাশ করে।

 

 

⚫দায়বদ্ধ নেতৃত্বের প্রয়োজন

এই নৈতিক অবক্ষয় ঠেকাতে হলে প্রয়োজন নেতৃত্বের দায়বদ্ধতা। একজন নেতা বা রাজনৈতিক দলের দায়িত্ব হলো তাদের আদর্শের প্রতি স্থির থাকা এবং ধর্মকে পবিত্র রাখার চেষ্টা করা। যদি তারা নিজেদের স্বার্থে ধর্ম বা আদর্শকে বিকৃত করে, তাহলে সমাজে অস্থিরতা এবং অবক্ষয় আরও বাড়বে।

প্রকৃতপক্ষে, জনগণের আস্থা এবং সমর্থন ধরে রাখতে হলে নেতাদের আদর্শিক সততা বজায় রাখতে হবে। ধর্মীয় বা আদর্শিক ভাবমূর্তি দিয়ে মানুষকে বিভ্রান্ত না করে, বরং তাদের প্রকৃত সমস্যা সমাধানে মনোযোগ দিতে হবে। এর জন্য দরকার দায়িত্বশীল ও স্বচ্ছ নেতৃত্ব, যারা নিজেদের প্রতিশ্রুতি এবং নীতির প্রতি সৎ থাকবে।

 

 

⚫সচেতন জনগণের ভূমিকা

নেতৃত্বের পাশাপাশি, জনগণেরও একটি বড় দায়িত্ব রয়েছে। সমাজে সচেতনতা এবং নৈতিকতার চর্চা করতে হবে। মানুষকে বুঝতে হবে যে, ধর্ম ও আদর্শের অপব্যবহার তাদের জীবন ও সমাজকে ক্ষতিগ্রস্ত করতে পারে। ক্ষমতাসীন বা প্রভাবশালী ব্যক্তিরা যখন ধর্ম ও আদর্শকে নিজেদের স্বার্থে ব্যবহার করে, তখন তাদেরকে চ্যালেঞ্জ করা এবং জবাবদিহিতার আওতায় আনা জরুরি।

সচেতন জনগণ কখনোই ধর্মের নামে বিভাজন বা সংঘাতে জড়াবে না। বরং তারা ঐক্য এবং শান্তির পথে হাঁটবে। এভাবেই একটি সুস্থ, নৈতিক এবং সহনশীল সমাজ গড়ে তোলা সম্ভব।

নৈতিক অবক্ষয় রোধে প্রয়োজন ঐক্যবদ্ধ প্রচেষ্টা
যখন ধর্ম এবং আদর্শকে ক্ষমতার খেলায় ব্যবহার করা হয়, তখন সমাজের নৈতিক ভিত্তি দুর্বল হতে থাকে। এই অবক্ষয় রোধ করতে হলে নেতৃত্বের দায়বদ্ধতা এবং জনগণের সচেতনতা জরুরি। ধর্ম ও আদর্শের প্রকৃত অর্থ এবং মূল্যবোধকে রক্ষা করতে হলে আমাদের সবাইকে একসঙ্গে কাজ করতে হবে।

গাজী জহিরুল ইসলাম।
সিনিয়র সাংবাদিক।।
Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দুটি ইন্সুরেন্স কোম্পানির চেয়ারম্যান সব সরকারের সুবিধাবাদী ব্যবসায়ী ~মোস্তফা গোলাম কুদ্দুস

শমসের মবিন চৌধুরী আটক

উল্লাপাড়ায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত

জৈষ্ঠ্য শিক্ষককে পাশ কাটিয়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব নিলেন কনিষ্ঠ শিক্ষক

আওয়ামী লীগের আর কোন ভবিষ্যত নেই ..অ্যাডভোকেট জয়নুল আবেদীন

ছাতকে আসামি ছিনতাইয়ের ঘটনায় ১৫০ জনের বিরুদ্ধে থানায় মামলা

সংকটময় সময় আমাদের করণীয়

বাংলাদেশের উন্নত রাষ্ট্রের স্বপ্নের এখন দুঃস্বপ্ন

চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৪ শতাংশ : বিশ্বব্যাংক

উল্লাপাড়া বিজ্ঞান কলেজ জেলার শীর্ষে এইচএসসি পরীক্ষার ফলাফলে

১০

সারজিস-হাসনাত টোকাই, তাদের রংপুরে ঢুকতে দেয়া হবে না: মোস্তফা

১১

কর্তব্যরত দায়িত্ব পালনে উপস্থিত না থেকেও বিনা হাজিরায় বেতন নেন দপ্তরি শাহিন

১২

উল্লাপাড়ায় ইজিবাইক ছিনিয়ে চালককে হত্যা, গ্রেপ্তার ২

১৩

নতুন সরকারের “নতুনত্ব মূল্যবৃদ্ধি”:

১৪

“আগে যারা ছিল তারা সবাই শয়তান ফ্যাসিস্ট,ধারাভাবিকভাবে আমরা সাধারণ জনগণ এটাই শুনে আসছি

১৫

ধর্ম ও আদর্শের মোড়কে ক্ষমতার খেলা

১৬

মওলানা ভাসানীর কারাবরণ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

১৭

শাহজাদপুরে চাইল্ড সাইট ফাউন্ডেশনের স্থায়ী সেন্টারের উদ্বোধন

১৮

সর্বধর্মীয় সম্প্রীতি গড়ে তোলার লক্ষ্যে শারদীয় দূর্গা পুজাকে সংহতি জানান       ….. মুসলিম,হিন্দু, বৌদ্ধ খ্রিস্টান সম্প্রতি পরিষদ

১৯

মাগুরায় হাতুড়ি দিয়ে যুবকের হাত ভেঙে দেওয়ার অভিযোগ

২০