গাজী জহিরুল ইসলাম।।
১৪ অক্টোবর ২০২৪, ৭:১২ পূর্বাহ্ন
অনলাইন সংস্করণ

নতুন সরকারের “নতুনত্ব মূল্যবৃদ্ধি”:

নতুন সরকার মানেই নতুন পরিকল্পনা, নতুন প্রতিশ্রুতি, এবং নতুন আশার সঞ্চার। কিন্তু বাস্তবতা কি সেই আশার প্রতিফলন ঘটাচ্ছে? বর্তমান সরকারের শাসনামলে সাধারণ মানুষের জীবনে যে পরিবর্তনগুলো প্রত্যাশিত ছিল, তা আদৌ আসছে কি? নাকি “নতুনত্ব” বলতে আমরা কেবল মূল্যবৃদ্ধি আর ক্রমবর্ধমান সংকটের নতুন অধ্যায় দেখছি?

 

 

নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম দিনকে দিন বেড়েই চলছে। তরকারির বাজারে প্রতিটি পণ্যর দাম আকাশচুম্বী। ১০০ থেকে ১৫০ টাকা কেজিতে সবজি কেনা এখন সাধারণ মানুষের জন্য স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। সরকার প্রাথমিকভাবে বাজার স্থিতিশীল করার প্রতিশ্রুতি দিলেও, বাস্তব চিত্র একেবারেই ভিন্ন। দামের এই ঊর্ধ্বগতি শুধুমাত্র শহরে নয়, গ্রামাঞ্চলেও সমানভাবে প্রভাব ফেলেছে।

এভাবে চলতে থাকলে কতদিন সাধারণ মানুষ এই চাপ সহ্য করতে পারবে? একটি পরিবারের দৈনন্দিন ব্যয় বেড়ে গেছে, কিন্তু তাদের আয় সেই হারে বাড়েনি। এতে করে মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শ্রেণির ওপর বড় ধরনের প্রভাব পড়েছে। বর্তমান সরকার বাজার নিয়ন্ত্রণের বিষয়টি এখনো ঠিকমতো করতে পারছে না, যা সরকারের নতুনত্বের ওপর বড় ধরনের প্রশ্ন তুলে দিয়েছে।

 

 

শুধু বাজারের অস্থিতিশীলতা নয়, গ্রামাঞ্চলে বিদ্যুতের সঙ্কট আরও গভীর হয়েছে। প্রতিদিন ৮-১০ বার বিদ্যুৎ চলে যাওয়ার ঘটনা সাধারণ মানুষের জীবনে নিত্যদিনের সমস্যা হয়ে দাঁড়িয়েছে। যারা বিদ্যুতের ওপর নির্ভরশীল হয়ে ব্যবসা বা কৃষিকাজ করেন, তারা এই সঙ্কটে মারাত্মক ক্ষতিগ্রস্ত হচ্ছেন। নতুন সরকার উন্নতির প্রতিশ্রুতি দিলেও, বিদ্যুৎ পরিস্থিতির কোনো উন্নতি দেখা যাচ্ছে না। বরং বিদ্যুৎ সঙ্কট গ্রামাঞ্চলে আরো বেশি ভোগান্তি নিয়ে এসেছে।

 

 

সবচেয়ে বড় যে চ্যালেঞ্জ তা হলো বেকারত্বের হার ও মানুষের আয় রোজগারের সমস্যা। নতুন সরকারের আমলে বেকারত্বের হার কমার কথা থাকলেও, তা উল্টো বৃদ্ধি পেয়েছে। কাজের সুযোগ কমে আসছে, ছোট ও মাঝারি ব্যবসাগুলোর আয় সংকুচিত হচ্ছে। একদিকে চাকরির বাজার সংকুচিত, অন্যদিকে মানুষের আয় রোজগার কমে যাওয়ায় জীবনযাত্রার মানও নিচে নেমে যাচ্ছে।

 

 

 

প্রতিটি সরকারের উচিত তাদের প্রতিশ্রুতির বাস্তবায়ন নিশ্চিত করা। নতুন সরকারের আমলে “নতুনত্ব” কেবল একটি শ্লোগান হয়েই রয়ে গেছে। মূল্যবৃদ্ধি, বিদ্যুৎ সঙ্কট, এবং বেকারত্বের মতো গুরুতর সমস্যাগুলো নিয়ে কার্যকর পদক্ষেপ নিতে হবে।

সরকারের দায়িত্ব হলো সাধারণ মানুষের জীবনযাত্রার মান উন্নত করা। শুধুমাত্র নীতিগত পরিবর্তন নয়, বাস্তবিক সমস্যা সমাধানে জরুরি পদক্ষেপ নিতে হবে। অন্যথায় ব্যর্থতার দায় পদত্যাগ করুন।

গাজী জহিরুল ইসলাম।
সিনিয়র সাংবাদিক।।
Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দুটি ইন্সুরেন্স কোম্পানির চেয়ারম্যান সব সরকারের সুবিধাবাদী ব্যবসায়ী ~মোস্তফা গোলাম কুদ্দুস

শমসের মবিন চৌধুরী আটক

উল্লাপাড়ায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত

জৈষ্ঠ্য শিক্ষককে পাশ কাটিয়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব নিলেন কনিষ্ঠ শিক্ষক

আওয়ামী লীগের আর কোন ভবিষ্যত নেই ..অ্যাডভোকেট জয়নুল আবেদীন

ছাতকে আসামি ছিনতাইয়ের ঘটনায় ১৫০ জনের বিরুদ্ধে থানায় মামলা

সংকটময় সময় আমাদের করণীয়

বাংলাদেশের উন্নত রাষ্ট্রের স্বপ্নের এখন দুঃস্বপ্ন

চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৪ শতাংশ : বিশ্বব্যাংক

উল্লাপাড়া বিজ্ঞান কলেজ জেলার শীর্ষে এইচএসসি পরীক্ষার ফলাফলে

১০

সারজিস-হাসনাত টোকাই, তাদের রংপুরে ঢুকতে দেয়া হবে না: মোস্তফা

১১

কর্তব্যরত দায়িত্ব পালনে উপস্থিত না থেকেও বিনা হাজিরায় বেতন নেন দপ্তরি শাহিন

১২

উল্লাপাড়ায় ইজিবাইক ছিনিয়ে চালককে হত্যা, গ্রেপ্তার ২

১৩

নতুন সরকারের “নতুনত্ব মূল্যবৃদ্ধি”:

১৪

“আগে যারা ছিল তারা সবাই শয়তান ফ্যাসিস্ট,ধারাভাবিকভাবে আমরা সাধারণ জনগণ এটাই শুনে আসছি

১৫

ধর্ম ও আদর্শের মোড়কে ক্ষমতার খেলা

১৬

মওলানা ভাসানীর কারাবরণ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

১৭

শাহজাদপুরে চাইল্ড সাইট ফাউন্ডেশনের স্থায়ী সেন্টারের উদ্বোধন

১৮

সর্বধর্মীয় সম্প্রীতি গড়ে তোলার লক্ষ্যে শারদীয় দূর্গা পুজাকে সংহতি জানান       ….. মুসলিম,হিন্দু, বৌদ্ধ খ্রিস্টান সম্প্রতি পরিষদ

১৯

মাগুরায় হাতুড়ি দিয়ে যুবকের হাত ভেঙে দেওয়ার অভিযোগ

২০