গাজী জহিরুল ইসলাম।।
১৬ অক্টোবর ২০২৪, ৬:১২ পূর্বাহ্ন
অনলাইন সংস্করণ

সোনালী লাইফ ইন্স্যুরেন্স প্রতিকূলভাবে দখল ভয়ের মধ্যে বেঁচে থাকার লড়াইয়ে প্রাক্তন জামাই

সোনালী লাইফ ইন্স্যুরেন্স প্রতিকূলভাবে দখল ভয়ের মধ্যে বেঁচে থাকার লড়াইয়ে প্রাক্তন জামাই, পরিবারের আত্মীয়, প্রাক্তন আইডিআরএ চেয়ারম্যান জয়নুল বারী দৃশ্যের পিছনে,

শুধু একটি মর্মান্তিক আর্থিক কেলেঙ্কারি বাংলাদেশের শিরোনামগুলি আঁকড়ে ধরেছে, লোভ, বিশ্বাসঘাতকতা এবং দেশের সবচেয়ে দ্রুত বর্ধনশীল বীমা সংস্থাগুলির একটিকে ঘিরে রাজনৈতিক কারসাজির একটি বাঁকানো জাল প্রকাশ করেছে – সোনালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড (SUCL)।

 

আগে যা অভ্যন্তরীণ অব্যবস্থাপনা বলে মনে হয়েছিল তা এখন আবার ব্যক্তিগত ও রাজনৈতিক উদ্দেশ্য নিয়ে বৈরী দখলের একটি সু-সমন্বিত এবং দুষ্ট পরিকল্পনা হিসাবে প্রকাশ পেয়েছে।

এই ষড়যন্ত্রের কেন্দ্রবিন্দুতে রয়েছেন এসএলআইসিএল-এর প্রাক্তন সিইও রাশেদ বিন আমান-ও কোম্পানির প্রতিষ্ঠাতা মোস্তফা গোলাম কুদ্দুসের জামাতা, এসএলআইসিএল-এর কর্মকর্তারা জানিয়েছেন। তার পাশে রয়েছেন এসএলআইসিএলের সাবেক চেয়ারপারসন নূর-ই-হাফসা ও আইডিআরএর সাবেক চেয়ারম্যান মোঃ জয়নুল বারী, তার ছেলে মহসিনুল বারী শাকির এবং সাবেক প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব তোফাজ্জেল হোসেন মিয়ার আত্মীয়।

 

 

এসএলআইসিএল-এর মতে, এই ষড়যন্ত্রকারীদের কুদ্দুসকে ক্ষমতাচ্যুত করার এবং বীমা সংস্থার নিয়ন্ত্রণ নেওয়ার একটি বিশদ পরিকল্পনার সাথে যুক্ত করা হয়েছে একটি আন্তর্জাতিক অডিট সংস্থার নেতৃত্বে একটি তদন্ত দ্বারা নিশ্চিত করা হয়েছে।

এসএলআইসিএল, মোস্তফা গোলাম কুদ্দুস দ্বারা ২০১৩ সালে প্রতিষ্ঠিত, জীবন বীমার ক্ষেত্রে একটি শিল্প নেতা হয়ে উঠেছে।

এর ইআরপি প্রযুক্তির উদ্ভাবনী ব্যবহার পলিসি হোল্ডারদের মোবাইলে রিয়েল-টাইম আপডেট অ্যাক্সেস করার অনুমতি দিয়েছে, এর অতুলনীয় গ্রাহক পরিষেবা নতুন শিল্প মান সেট করেছে।

বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ) অনুসারে, দাবিগুলি সাত দিনের মধ্যে প্রক্রিয়া করা হয় – একটি বেঞ্চমার্ক যা এসএলআইসিএলকে তার সেক্টরে সবচেয়ে দ্রুত বর্ধনশীল সংস্থা করেছে, বার্ষিক বৃদ্ধি ১০০% এমনকি ৩০০% পর্যন্ত বাড়িয়েছে।

 

 

যাইহোক, ব্যক্তিদের উপরোক্ত উপদল তাদের নিজেদের লাভের জন্য কোম্পানির succ শোষণ করতে চাইছে.

সোনালীর একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, ২০২৩ সালের শুরুর দিকে নুর-ই-হাফসা, রাশেদ আল আমান, সাবেক আইডিআরএ চেয়ারম্যান মোঃ জয়নুল বারী, তার ছেলে মহসিনুল বারী শাকির, তোফাজ্জেল হোসেন মিয়ার ঘনিষ্ঠ সহযোগীদের সাথে একটি গোপন বৈঠকের পরে চক্রান্তটি স্পষ্ট এবং তীব্র হয়।

কেলেঙ্কারির কেন্দ্রীয় ব্যক্তিত্ব হিসেবে আবির্ভূত হন রাশেদ। সময়ের সাথে সাথে সিএফও থেকে সিইও পদে উন্নীত হয়ে, তিনি তহবিল আত্মসাৎ করেন, গোপনে কোম্পানির শেয়ারের ১২% এর বেশি জমা করেন, যা তার কথার অ্যাকাউন্টে প্রতিকূলভাবে দখলের সুবিধার্থে যথেষ্ট।

এই কেলেঙ্কারিতে রাজনৈতিক এবং আমলাতান্ত্রিকদের অংশগ্রহণ রয়েছে উল্লেখ করে যেটিতে পূর্ববর্তী ফ্যাসিবাদী শাসনামলের বেশ কয়েকটি চিত্র জড়িত, এসএলআইসিএল-এর একজন কর্মকর্তা বলেছেন যে প্রাক্তন আইডিআরএ চেয়ারম্যান এবং এখন রাষ্ট্র পরিচালিত শাধরন বিমা মোঃ জয়নুল বারী একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, তার রাজনৈতিক সংযোগ ব্যবহার করে em প্লটের সাফল্য।

 

 

মোস্তফা গোলাম কুদ্দুস এবং তার পরিবারের সদস্যদের মিডিয়া মিত্র এবং রাজনৈতিক প্রভাব ব্যবহার করে রাশেদ অবশেষে টেকওভারের পদক্ষেপ শুরু করলে, মোস্তফা গোলাম কুদ্দুস বোর্ডের প্রচেষ্টা সত্ত্বেও আইডিআরএ একটি নিরপেক্ষ অডিট ফার্ম নিয়োগ করার জন্য, প্রাক্তন আইডিআরএ চেয়ারম্যান অ্যাপটিকে উপেক্ষা করেছিলেন।

দ্রুত নিরীক্ষক হিসেবে হোদা ভাসি চৌধুরী অ্যান্ড কোঃ-কে নিযুক্ত করে। রেফারেন্সের শর্তাবলী (টিওআর)।

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

দুটি ইন্সুরেন্স কোম্পানির চেয়ারম্যান সব সরকারের সুবিধাবাদী ব্যবসায়ী ~মোস্তফা গোলাম কুদ্দুস

শমসের মবিন চৌধুরী আটক

উল্লাপাড়ায় সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত

জৈষ্ঠ্য শিক্ষককে পাশ কাটিয়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব নিলেন কনিষ্ঠ শিক্ষক

আওয়ামী লীগের আর কোন ভবিষ্যত নেই ..অ্যাডভোকেট জয়নুল আবেদীন

ছাতকে আসামি ছিনতাইয়ের ঘটনায় ১৫০ জনের বিরুদ্ধে থানায় মামলা

সোনালী লাইফ ইন্স্যুরেন্স প্রতিকূলভাবে দখল ভয়ের মধ্যে বেঁচে থাকার লড়াইয়ে প্রাক্তন জামাই

সংকটময় সময় আমাদের করণীয়

বাংলাদেশের উন্নত রাষ্ট্রের স্বপ্নের এখন দুঃস্বপ্ন

চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৪ শতাংশ : বিশ্বব্যাংক

১০

উল্লাপাড়া বিজ্ঞান কলেজ জেলার শীর্ষে এইচএসসি পরীক্ষার ফলাফলে

১১

সারজিস-হাসনাত টোকাই, তাদের রংপুরে ঢুকতে দেয়া হবে না: মোস্তফা

১২

কর্তব্যরত দায়িত্ব পালনে উপস্থিত না থেকেও বিনা হাজিরায় বেতন নেন দপ্তরি শাহিন

১৩

উল্লাপাড়ায় ইজিবাইক ছিনিয়ে চালককে হত্যা, গ্রেপ্তার ২

১৪

নতুন সরকারের “নতুনত্ব মূল্যবৃদ্ধি”:

১৫

“আগে যারা ছিল তারা সবাই শয়তান ফ্যাসিস্ট,ধারাভাবিকভাবে আমরা সাধারণ জনগণ এটাই শুনে আসছি

১৬

ধর্ম ও আদর্শের মোড়কে ক্ষমতার খেলা

১৭

মওলানা ভাসানীর কারাবরণ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

১৮

শাহজাদপুরে চাইল্ড সাইট ফাউন্ডেশনের স্থায়ী সেন্টারের উদ্বোধন

১৯

সর্বধর্মীয় সম্প্রীতি গড়ে তোলার লক্ষ্যে শারদীয় দূর্গা পুজাকে সংহতি জানান       ….. মুসলিম,হিন্দু, বৌদ্ধ খ্রিস্টান সম্প্রতি পরিষদ

২০