ঢাকাশনিবার , ২০ জানুয়ারি ২০২৪
সর্বশেষ সংবাদ

দেশে প্রথমবারের মতো এমএফএস কো-ব্রান্ডেড প্রিপেইড কার্ড

শাহ আলম।।
জানুয়ারি ২০, ২০২৪ ৭:৩৩ অপরাহ্ণ
Link Copied!

যৌথ উদ্যোগে দেশের প্রথম এমএফএস কো-ব্রান্ডেড প্রিপেইড কার্ড নিয়ে এলো ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি ও মোবাইল আর্থিক সেবা দানকারী প্রতিষ্ঠান উপায়। সম্প্রতি, নতুন এ সেবা চালুর আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

বাজারে প্রচলিত অন্য কার্ডের মতো এই কার্ড ব্যাংক অ্যাকাউন্ট ছাড়া এবং ব্যাংকে না গিয়েই পেতে পারেন গ্রহকরা। ডুয়েল কারেন্সি সহ ফ্রি লোডের মতো অন্যান্য সুবিধা থাকায়, কার্ডটি স্বাচ্ছন্দ্যে ব্যবহার করতে পারবেন গ্রাহকরা। এই কার্ডের মাধ্যমে ইউসিবি এবং উপায় আর্থিক সেবায় অন্তর্ভুক্তি এবং আর্থিক স্বাধীনতার ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করতে যাচ্ছে। কোন কাগজপত্র জমা দেয়ার ঝামেলা ছাড়া ডিজিটাল পদ্ধতিতে এই কার্ডের আবেদন করতে পারবেন উপায় গ্রাহকরা। উপায়ের গ্রাহক নিজের অ্যাপ কিংবা উপায়ের নির্দিষ্ট এজেন্ট পয়েন্ট থেকে এই কার্ডের আবেদন করতে পারবেন।

এছাড়া, গ্রাহক নিজে কিংবা উপায়ের যেকোন এজন্টের (দেশব্যাপী এক লাখ ত্রিশ হাজারের বেশি এজেন্ট রয়েছে) মাধ্যমে এই কার্ডে লোড করতে পারবেন। ডুয়াল কারেন্সি সমর্থিত এই প্রিপেইড কার্ডের মাধ্যমে গ্রাহকরা দেশের পাশাপাশি বিদেশী মুদ্রায় লেনদেনও করতে পারবেন। বিশ্বব্যাপী মার্চেন্টে পেমেন্টের পরিসর বৃদ্ধিতে কার্ডটি গ্রাহকের জন্য দারুণ সুবিধা নিশ্চিত করবে। কার্ডটির মাধ্যমে ব্যবহারকারীরা দেশে-বিদেশে এটিএম সুবিধা, মার্চেন্ট পেমেন্ট (অনলাইন ও অফলাইন) এবং ডিজিটাল মার্কেটিং পেমেন্ট সুবিধা উপভোগ করতে পারবেন।

টাকা উত্তোলন এবং পেমেন্ট সুবিধা ছাড়াও এই কার্ডে নূন্যতম ব্যাল্যান্স রাখার কোন বাধ্যবাধকতা থাকছে না। ঘরে বসে কার্ডের আবেদন, কার্ডে লোডের পাশাপাশি এই কার্ডের ব্যাল্যান্স চেক এবং লেনদেন বিবরণীও গ্রাহক উপায় অ্যাপ থেকে দেখতে পারবেন। বিশ্বের অন্যান্য দেশের পাশাপাশি বাংলাদেশেও ডিজিটাল পেমেন্টের যে সম্ভাবনা দেখা যাচ্ছে, ইউসিবি-উপায় কো-ব্রান্ডেড এই কার্ড সে যাত্রাকে আরও ত্বরান্বিত করতে সহায়তা করবে। শুধু তাই নয়, সামগ্রিকভাবেই কার্ডটির মাধ্যমে উপায় এমএফএস সেবা উপভোগের অভিজ্ঞতায় নতুন মাত্রা নিয়ে এসেছে।