ঢাকাবৃহস্পতিবার , ৫ অক্টোবর ২০২৩
সর্বশেষ সংবাদ

ভেটেরিনারি অলিম্পিয়াড’ এবার যবিপ্রবিতে

যবিপ্রবি প্রতিনিধি:
অক্টোবর ৫, ২০২৩ ১০:১৭ অপরাহ্ণ
Link Copied!

যশোর বিজ্ঞান ও প্রযুক্তিবিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘বাংলাদেশ ভেটেরিনারি অলিম্পিয়াড ২০২৩’। আগামী ৭ অক্টোবর (শনিবার) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো: আনোয়ার হোসেন ঝিনাইদহ ক্যাম্পাসে এ অলিম্পিয়াডের উদ্বোধন করবেন।

ইউএসএইড (USAID) এর অর্থায়নে, ন্যাশনাল ভেটেরিনারি ডিন কাউন্সিল (NVDC) এবং জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (FAO) এর সহযোগিতায় দেশের ১৪টি ভেটেরিনারি মেডিসিন ডিগ্রি প্রদানকারী বিশ্ববিদ্যালয়ে একযোগে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

এবছর বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয় (সিভাসু), শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) সহ মোট ১৪টি বিশ্ববিদ্যালয়ের ৩২৭ টি দল এই প্রতিযোগিতায় অংশ নিবে। বাছাইপর্বে অংশ নিবে যবিপ্রবির ভেটেরিনারি মেডিসিন অনুষদের ৩২ টি দল।

এর আগে গত বছর প্রথম বারের মতো অনুষ্ঠিত হয়েছিলো ‘বাংলাদেশ ভেটেরিনারি অলিম্পিয়াড – ২০২২’। প্রাথমিক পর্যায়ে ১২টি বিশ্ববিদ্যালয়কে নিয়ে এই প্রতিযোগিতা শুরু হয়। প্রাথমিক পর্যায়ে ১৬৬ টি দল অংশগ্রহণ করলেও ফাইনাল রাউন্ডে প্রতি বিশ্ববিদ্যালয় থেকে একটি করে ১২টি দল ফাইনাল রাউন্ডে লড়াইয়ের সুযোগ পায়। এর মধ্যে শ্রেষ্ঠ দলের মর্যাদা লাভ করে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) ‘সুপারবাগস।’