ঢাকাবৃহস্পতিবার , ১২ অক্টোবর ২০২৩
সর্বশেষ সংবাদ

তেঁতুলিয়ায় স্কুল পরিদর্শনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

আহসান হাবিব তেতুলিয়া পঞ্চগড়
অক্টোবর ১২, ২০২৩ ৮:০৭ অপরাহ্ণ
Link Copied!

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় স্কুল পরিদর্শন করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এমপি। বৃহস্পতিবার (১২ অক্টোবর) সকালে জেলার তেঁতুলিয়া উপজেলার তেঁতুলিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যলয় পরিদর্শন করেন তিনি।

পরিদর্শনকালে তিনি বিদ্যালয়ের মুজিব কর্ণার ও শেখ রাসেল কর্ণার, রিসোর্স সেন্টার, বিদ্যালয়ের বিভিন্ন কক্ষ ঘুরে দেখেন ও শ্রেণিকক্ষে শিক্ষকদের পাঠদান প্রত্যক্ষ করেন। তিনি শিশু শিক্ষার্থীদের শিখন দক্ষতা যাচাই করতে পাঠ্যবাস থেকেক প্রশ্ন করেন। পরে শিক্ষার্থীদের সাথে ফটোসেশনে অংশ নেন। শিক্ষার্থীদের মেধা, বিদ্যালয়ের পরিবেশ ও শিক্ষকদের আন্তরিকতায় সন্তোষ প্রকাশ করেন।

প্রতিমন্ত্রীর বক্তব্যে বলেন, আমরা শিশুদের আনন্দঘন পরিবেশে লেখাপড়া করাতে চাই। হাসিখুশির মধ্যে বাচ্চারা লেখাপড়া করবে। আমরা তৃতীয় পর্যন্ত পরীক্ষা উঠিয়ে দিয়েছি। নানান ধরণের উদ্যোগ আমরা নিয়েছি। নতুন ধাপে কারিকুলাম চালু করেছি। নতুন কারিকুলামে আগামীতে লেখাপড়া হবে। আমরা শিক্ষকদের মান বৃদ্ধিতে যথেষ্ট সচেতন। যে সমস্ত ভবন অকেজো রয়েছে, তা এগুলো সুন্দরভাবে করে স্কুল করার পরিকল্পনা করেছি। এ সময় প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীর হার কমে যাওয়ার প্রসঙ্গে সাংবাদিকরা প্রশ্ন করলে উত্তরে তিনি জানান, আপনারা জানেন যে করোনার কারনে আমরা স্কুলগুলো বন্ধ রেখেছিলাম। এ সুযোগে কিছু মাদরাসা স্কুলগুলোর কাছাকাছি পর্যায়ে হয়েছে। আমাদের এলাকায় সবাই কর্মব্যস্ত মানুষ। তারা বাচ্চাকাচ্চা রেখে কর্মে চলে যায়। এ কারণে শিক্ষার্থীরা মাদরাসায় গিয়ে, মাদরাসায় আবার দুপুরে খাবার ব্যবস্থা আছে, তারা ভিক্ষাবৃত্তি করেও খাওয়া দাওয়া করায়। হঠাৎ করে আমরা স্কুলগুলোতে মিড দ্য মিল চালু ছিল তা বন্ধ রাখা হয়েছিল নানাকারণে। তবে এখন মিড দ্য মিল চালু হয়ে যাচ্ছে। তাতে কিছুটা উপকার হবে। পাশাপাশি আমরা নতুনভাবে পরিকল্পনা করছি স্কুলগুলোতে কিভাবে বাচ্চাদের ফিরিয়ে আনা যায়।

এসময় প্রাথমিক রংপুর বিভাগীয় উপ-পরিচালক মুজাহিদুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অবস) কনক কুমার দাস, জেলা শিক্ষা অফিসার আমিনুল ইসলাম মন্ডল, তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ফজলে রাব্বী, উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোস্তাফিজুর রহমান, মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবু সাঈদ চৌধুরী, রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর মোখলেসু রহমান, আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা ইয়াসিন আলী মন্ডল, তেঁতুলিয়া মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক কাজী মতিউর রহমানসহ শিক্ষা প্রশাসনের কর্মকর্তা, রাজনৈতিক ও বিভিন্ন গণমাধ্যমের কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।