নিজস্ব প্রতিবেদক
১১ এপ্রিল ২০২৪, ১০:৫৯ পূর্বাহ্ন
অনলাইন সংস্করণ

রাষ্ট্রপতি ক্ষমা করলেন না: ড. মোহা. মোকবুল হোসেনকে

জেড, ইসলাম বাবু।।

ড. মোহা. মোকবুল হোসেন
বিধিবহির্ভূতভাবে ৬ কর্মকর্তাকে পদোন্নতি দেওয়ার অভিযোগে দণ্ডপ্রাপ্ত রাজশাহী শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মোহা. মোকবুল হোসেনের ক্ষমার আবেদন নাকচ করেছেন রাষ্ট্রপতি। ফলে তার বেতন গ্রেডের ধাপে অবনতিকরণের লঘুদণ্ড বহাল থাকল।

গত ৩১ মার্চ শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের শৃঙ্খলাবিষয়ক শাখার সচিব সোলেমান খান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। আজ সোমবার বিষয়টি জানাজানি হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, বর্তমানে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহা. মোকবুল হোসেন ২০২০ সালে ১৫ জানুয়ারি রাজশাহী শিক্ষা বোর্ডের ছয়জন কর্মকর্তাকে বিধিবহির্ভূতভাবে পদোন্নতির আদেশ দেন। এ সংক্রান্ত বিষয়ে গঠিত তদন্ত কমিটির তদন্তের জন্য নির্ধারিত তারিখ জানার সত্ত্বেও তদন্তে অনুপস্থিত থেকে দায়িত্বে অবহেলার কারণে সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮-এর বিধি ৩ (খ) অনুযায়ী ‘অসদাচরণ’-এর অভিযোগে বিভাগীয় মামলা হয়। একই বিধিমালার বিধি ৪ (২) (ঘ) মোতাবেক ২০২৩ সালের ২৭ জুলাই প্রজ্ঞাপনমূলে ‘বেতন গ্রেডের নিম্নতর ধাপে অবনমিতকর’ লঘুদণ্ড দেওয়া হয়। পরে তিনি ওই আদেশের বিরুদ্ধে দণ্ডাদেশ মার্জনা করার জন্য যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর পুনর্বিবেচনার আবেদন করেন।

কিন্তু রাষ্ট্রপতি পুনর্বিবেচনার আবেদন নামঞ্জুর করে আগের দণ্ড বহাল রেখেছেন। কাজেই ড. মোহা. মোকবুল হোসেনের ‘বেতন গ্রেডের নিম্নতর ধাপে অবনতিকরণ’ লঘুদণ্ডের আদেশ বহাল রাখা হলো।

এর আগে, পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তরের এক তদন্তে রাজশাহী শিক্ষা বোর্ডের ১৫ কর্মকর্তার পদোন্নতিতে অনিয়ম ধরা পড়ে। দুর্নীতি দমন কমিশন (দুদক) এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) বিভাগের পৃথক চিঠির পরিপ্রেক্ষিতে ২০২১ সালের ২৩ থেকে ২৫ নভেম্বর পাঁচ সদস্যের তদন্ত কমিটি রাজশাহী শিক্ষা বোর্ডে গিয়ে সরেজমিনে এ বিষয়ে তদন্ত করে।

২০২২ জানুয়ারিতে এ কমিটি দুদক ও মাউশিতে প্রতিবেদন জমা দেয়। প্রতিবেদনে ওই ১৫ কর্মকর্তার পদোন্নতি স্থগিত এবং গ্রহণ করা অতিরিক্ত অর্থ ফেরত নেওয়ার সুপারিশ করা হয়। তদন্ত প্রতিবেদন মন্ত্রণালয়ে যাওয়ার পর পদোন্নতি স্থগিত এবং গ্রহণ করা অতিরিক্ত অর্থ ফেরত নেওয়ার সিদ্ধান্ত দেওয়া হয়।

তদন্ত প্রতিবেদন কপি, ফাইল ফটো।

তদন্ত প্রতিবেদনে উঠে আসে, রাজশাহী শিক্ষা বোর্ডের তৎকালীন চেয়ারম্যান অধ্যাপক আবুল কালাম আজাদ ও অধ্যাপক মো. মোকবুল হোসেনের নিজ নিজ আমলে পদোন্নতির এসব অনিয়ম ঘটে। দুই দফায় ১৫ কর্মকর্তাকে পদোন্নতি দিতে নানা অনিয়ম করেছেন তারা। সিলেকশন কমিটিও নিয়ম না মেনে তাদের পদোন্নতির সুপারিশ করেছিল। প্রথমে ২০১৭ সালে ৯ জন সপ্তম গ্রেড থেকে ষষ্ঠ গ্রেডে পদোন্নতি পান। তাদের পদোন্নতি দিতে সিলেকশন কমিটি ২০১৭ সালের ২১ এপ্রিল বোর্ডের চেয়ারম্যানের কক্ষে ৪৮ জন কর্মকর্তার মৌখিক পরীক্ষা গ্রহণ করে।

কমিটির সভাপতি ছিলেন বোর্ডের তৎকালীন চেয়ারম্যান অধ্যাপক আবুল কালাম আজাদ। ৪৮ জনের মধ্যে কমিটি ৯ জনকে পদোন্নতির সুপারিশ করলে ২০১৭ সালের ৯ জুলাই তাদের পদোন্নতি দেওয়া হয়। শুধু মৌখিক পরীক্ষার ভিত্তিতে ৯ জনের পদোন্নতির তালিকাটি করা হয়।

ওই মেধাতালিকা থেকে ২০২০ সালের ১৫ জানুয়ারি বোর্ডের তৎকালীন চেয়ারম্যান মোকবুল হোসেন আরও ছয়জনকে পঞ্চম গ্রেডে পদোন্নতি দেন। প্রথমে বিতর্কিত ওই মেধাতালিকার ১ থেকে ৯ নম্বর ক্রমিকের কর্মকর্তাদের পদোন্নতি দেওয়া হলেও দ্বিতীয় ধাপের পদোন্নতির ক্ষেত্রে এ ক্রমিক অনুসরণ করা হয়নি। অভিযোগ প্রমাণিত হওয়ায় চূড়ান্তভাবে দণ্ডপ্রাপ্ত হন অধ্যাপক মোকবুল হোসেন।

এ বিষয়ে ড. মোহা. মোকবুল হোসেনের সঙ্গে একাধিকবার মোবাইলে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

Facebook Comments Box

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ভূমি সেক্টরে রাজস্ব আদায় বৃদ্ধি করার ক্ষেত্র চিহ্নিত করুন – ভূমিমন্ত্রী

ছাতক দোয়ারবা বাজা‌রের লক্ষা‌ধিক মানুষ ভোগান্তি: রাস্তার পাকা স্লেপ লুটপাট ক‌রে বসত ঘর তৈ‌রি করেন ইউপি সদস্য

যশোরে সন্ত্রাসী শ্রমিকদের হামলায় সাংবাদিক আহত-৫: অভিযুক্ত আটক-৩

অভয়নগর থানা এলাকায় সন্ত্রাসী কর্মকান্ডে জড়িত বেপরোয়া চক্রের সন্ত্রাসী হামলার স্বীকার সাংবাদিক পুত্র -এসএম সিফাতউল্লাহ

নীলফামারীতে সাংবাদিক নির্যাতনের ঘটনা ধামাচাপা দিতে মিথ্যা মামলা

ডিমলায় বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়

উল্লাপাড়ায় সড়ক দুর্ঘটনায় অটোভ্যান চালকের মৃত্যু

পরবর্তী সার্ভে ও সেটেলম্যান্ট অপারেশনে দিনাজপুর জোনকে অগ্রাধিকার দেওয়া হবে – ভূমিমন্ত্রী

অভয়নগরে সন্ত্রাসীদের হামলার শিকার কলেজ ছাত্র-ছাত্রী

শাহজাদপুরে সাপ্তাহিক উত্তর দিগন্ত’র এক যুগ পূর্তী অনুষ্ঠান

১০

বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্যের দেশ – ভূমিমন্ত্রী

১১

মরিশাসের তথ্য প্রযুক্তি মন্ত্রীর সঙ্গে বাংলাদেশের তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর বৈঠক

১২

মাদক পাচার এবং মাদকদ্রব্যের অপব্যবহার বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিলেন তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী

১৩

শেরপুরে বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠনে হাঙ্গামা আহত

১৪

শাহজাদপুরে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ

১৫

চট্টগ্রামে পুলিশ হেফাজতে দুদক কর্মকর্তার মৃত্যু : আরও এক আসামি গ্রেপ্তার

১৬

বাংলাদেশ ও মরিশাসের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা

১৭

পঞ্চগড়ে ট্রাক-মহেন্দ্র মুখোমুখি সংঘর্ষে নিহত ২, আহত ৪

১৮

যশোরে বুকভরা বাওড়ে এক মহিলার লাশ উদ্ধার

১৯

পঞ্চগড়ে বৃষ্টির জন্য ইস্তিসকার নামাজ অনুষ্ঠিত

২০